খেজুরের বিভিন্ন গুণাগুণ

সর্বশেষ আপডেটঃ
11
0

ঊষার আলো ডেস্ক : খেজুর পুষ্টিমানে অতি সমৃদ্ধ, সাথে এর রয়েছে অসাধারণ ঔষধিগুণ। চিকিৎসাবিজ্ঞানে বলা হয়েছে যে, সারা বছর খেজুর খাওয়া হলে স্বাস্থ্যের জন্যে এটি খুবই উপকারী। এছাড়াও এতে রয়েছে প্রাণঘাতী রোগ নিরাময়ের ক্ষমতা।

চলুন জেনে নেওয়া যাক খেজুরের বিভিন্ন গুণাগুণ:

১- তুলনামূলকভাবে শক্ত খেজুরকে সারা রাত পানিতে ভিজিয়ে সেই পানি খালি পেটে খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়।

২- রুচি বাড়াতে খেজুরের কোন তুলনা নেয়। অনেক শিশুরা তেমন একটা খাবার খেতে চায় না, তাদের নিয়মিত খেজুর খাওয়ালে রুচি ফিরে আসবে।
৩- ভিটামিন-এ সমৃদ্ধ এই ফল দৃষ্টিশক্তির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। খেজুরে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল বিদ্যমান থাকায় অনেক রোগ নিরাময় করা সম্ভব। সাথে এটি আমাদের শরীরের প্রয়োজনীয় চাহিদা মেটাতেও সহায়তা করে।

৪- হৃদপিণ্ডের সমস্যা দূর করতে প্রতিদিন খেজুর খাওয়া অত্যন্ত উপকারী। গবেষণায় দেখা গেছে, সারারাত খেজুর পানিতে ভিজিয়ে সকালে পিষে খাওয়ার অভ্যাস হার্টের রোগীর সুস্থতায় কাজ করে।

৫- খেজুর বিভিন্ন ক্যান্সার হতে শরীরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেমন, খেজুর ক্যাভিটি এবং লাংস ক্যান্সার হতে শরীরকে দূরে রাখতে সাহায্য করে।

৬- খুব দুর্বল লাগছে অথবা দেহে এনার্জির অভাব মেটাতে ঝটপট খেয়ে নিতে পারেন খেজুর। তাৎক্ষণিকভাবে দেহে এনার্জি সরবরাহের ক্ষেত্রে খেজুর অতুলনীয়।

৭- খেজুরে রয়েছে ডায়েটরই ফাইবার যেটি কলেস্টোরল থেকে মুক্তি দেয়। যার ফলে ওজন বেশি বাড়ে না ও সঠিক ওজনে দেহকে রাখা যায় সুন্দর।

৮- খেজুরের মধ্যে রয়েছে স্যলুবল ও ইনস্যলুবল ফাইবার এবং নানা ধরণের অ্যামিনো অ্যাসিড যা সহজে খাবার হজমে সহায়তা করে।

৯- খেজুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যা পক্ষঘাত ও সকল ধরনের অঙ্গ-প্রত্যঙ্গ অবশকারী রোগের জন্য অত্যন্ত উপকারী।

(ঊষার আলো-এফএসপি)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ