UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সপ্তাহব্যাপী লকডাউনে দ্বিতীয় দিনের ঢাকা

usharalodesk
এপ্রিল ১৫, ২০২১ ৯:৪৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় রাজধানী ঢাকাসহ সারাদেশে দ্বিতীয় দিনের মতো সর্বাত্মক লকডাউন চলছে। মানুষের চলাচল থেকে শুরু করে গাড়ি চলাচলে চলছে কঠোর কড়াকড়ি। লকডাউন বাস্তবায়নে চেকপোস্ট বসিয়ে তৎপরতা চালিয়ে যাচ্ছে পুলিশ।
বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সকালে রাজধানীর মিরপুর ১৩ ও ১৪ সহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, জরুরি সেবা ছাড়া অন্যান্য গাড়িকে থামিয়ে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। মানুষের চলাচল নিয়ন্ত্রণের চেষ্টা করতেও সড়কে অবস্থান নিয়েছে পুলিশ বাহিনীর সদস্যরা।
সড়কে চলাচলকারী লোক যদি জরুরি সেবার সঙ্গে যুক্ত থাকেন তাদেরই শুধুমাত্র চেকপোস্ট অতিক্রম করার অনুমতি দেয়া হচ্ছে। আর যারা জরুরি সেবার আওতায় নন তাদের ফিরিয়ে দেয়া হচ্ছে।
পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ‘মুভমেন্ট পাস’ ছাড়া কাউকে বাড়ির বাইরে আসতে দেয়া হবে না
এদিকে অনেক সড়কে বেরিকেড বসিয়ে যান চলাচল বন্ধ রাখা হয়েছে। এর ফলে জরুরি সেবার গাড়ি নিয়মিত চলাচল করতে পারছে না। এসব গাড়িগুলো চলাচলের জন্য বিকল্প সড়ক ব্যবহার করছে।
অন্যদিকে ঢাকা মহানগরীর বিভিন্ন গলিতে নির্দিষ্ট স্থান পর পর বাঁশ দিয়ে প্রতিবন্ধক গড়ে তুলেছেন স্থানীয় বাসিন্দারা। তবে রিকশাসহ ছোট বাহন চলাচল করতে পারছে। শুধুমাত্র নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনার জন্য স্থানীয় স্বেচ্ছাসেবকরা লোকদের চলাফেরা করতে দিচ্ছেন।
উল্লেখ্য, গত ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত চলতি বছরের প্রথম লকডাউন ঘোষণা করে সরকার। সেই সাতদিনের লকডাউনে জনগণের উদাসীনতা দেখেই ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত দ্বিতীয় দফায় সর্বাত্মক লকডাউন ঘোষণা করে সরকার। সেই সর্বাত্মক লকডাউনের দ্বিতীয় দিন চলছে।