UsharAlo logo
শনিবার, ৫ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় সংসদে ৭ অগ্রাধিকারের বাজেট আজ

pial
জুন ৯, ২০২২ ৯:৪৩ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : মহামারি করোনার নেতিবাচক প্রভাব কাটতে না কাটতেই ইউক্রেন যুদ্ধের জন্য বিশ্বব্যাপী পণ্য সরবরাহে ব্যাপকহারে সংকট সৃষ্টি হয়েছে। সাথে বেড়েছে মূল্যস্ফীতিও। ফলে নিম্ন আয়ের মানুষ পড়েছে বেশ দুর্ভোগে। পশিাপাশি বিনিয়োগ নিয়েও শঙ্কা সৃষ্টি হয়েছে। এ সকল সংকট মোকাবিলায় জাতীয় সংসদে আজ ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার যে বাজেট উপস্থাপন করা হবে, তাতে ৭ খাতে অগ্রাধিকার দেওয়া হয়েছে। অর্থ বিভাগ সূত্রে এই তথ্য জানা গেছে।

বাজেট প্রণয়নের সাথে জড়িত কর্মকর্তারা বলেন, ইউক্রেন যুদ্ধের কারণে সারাবিশ্বে পণ্য সরবরাহে যে সংকট সৃষ্টি হয়েছে তার প্রভাব পড়েছে বাংলাদেশেও। কৃষিনির্ভর দেশ হলেও বিপুল জনসংখ্যার খাদ্য চাহিদা সামাল দিতে চাল, ডাল, তেল, চিনিসহ বেশির ভাগ খাদ্যপণ্যই আমদানি করতে হয়। এ আমদানি নির্ভরতার কারণেই মূল্যস্ফীতির চাপ নিম্ন আয়ের মানুষকে এত সংকটে ফেলেছে।
তাই এবারের বাজেট হবে সে সংকট সামালের বাজেট।

অর্থ বিভাগের এক কর্মকর্তা বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাজেট প্রণয়নে প্রবৃদ্ধি (জিডিপি) অর্জনের ওপর অধিক গুরুত্ব দিলেও এবার সেটা বদলে যাচ্ছে। যে বাজেট উপস্থাপন করা হচ্ছে তার মূল লক্ষ্যই হবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ। তবে পাশাপাশি বিনিয়োগ বৃদ্ধিসহ কর্মসৃজন ও খাদ্য উৎপাদন বাড়ানোর দিকেও বাজেটের ফোকাস রাখা হচ্ছে।

(ঊষার আলো-এসএইস)