UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইভিএম নিয়ে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করিনি : সিইসি

koushikkln
জুন ১৯, ২০২২ ১০:২৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে কোনও মতামত কারও ওপর চাপিয়ে দেওয়ার ইচ্ছা নেই। তিনি বলেন, আমাদের আজকের আলোচনা ইভিএমের মধ্যেই সীমিত থাকবে। আমরা আজকে অন্য কোনও বিষয় নিয়ে আলোচনা করতে চাইবো না। সেটার সুযোগ আপনারা আরও পাবেন।

বরিবার (১৯ জুন) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে জাতীয় পার্টিসহ ১৩টি নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে ইভিএম আলোচনার শুরুতে স্বাগত বক্তব্যে একথা বলেন সিইসি।

ইভিএম নিয়ে বিভিন্ন ধরনের কথাবার্তা মিডিয়ার মাধ্যমে হয়েছে উল্লেখ করে সিইসি বলেন, আমরা সকলকে জানিয়েছি যে; ইভিএম নিয়ে আমরা এখন পর্যন্ত কোনও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করিনি। ইভিএমটা যেহেতু আমরা ব্যবহার করছি। আমাদের উদ্দেশ্য ইভিএম সম্পর্কে আপনাদের ধারণা দেওয়া। কিন্তু আপনাদের মতামত কী হবে, সেটা আপনাদের স্বাধীন মতামত হবে। আমরা কোনও মতামত কারও ওপর চাপিয়ে দিতে পারি না, চাপিয়ে দেবো না। সেই ধরনের কোনও ইচ্ছাও আমাদের নেই।

আপনাদের যদি কোনও প্রশ্ন থাকে সেগুলো আপনারা উপস্থাপন করবেন। এই বিষয়ে আমাদের এক্সপার্ট যারা আছেন তারা তার উত্তর দেবেন- যোগ করেন সিইসি।
এর আগে, বিকাল ৩টায় সভাটি শুরু হয়। সভায় নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.), রাশেদা সুলতানা, মো. আলমগীর, ইসি সচিব, অতিরিক্ত সচিব, বাংলাদেশ মিশন টুলস ফ্যাক্টরির ম্যানেজিং ডিরেক্টর মেজর জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন, সেনা কল্যাণ সংস্থার চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামসহ ইসি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

যে ১৩ দলের প্রতিনিধি উপস্থিত ছিলেন: জাতীয় পার্টি (জাপা) জাতীয় পার্টি-জেপি, কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, জাকের পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ, গণফোরাম, গণফ্রন্ট, বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম ও বাংলাদেশ কংগ্রেস।
আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে রাজনৈতিক বিতর্কের মধ্যে যন্ত্রটি প্রদর্শন, পরীক্ষা-নিরীক্ষা ও কারিগরি বিষয়ে প্রশ্নোত্তর, মত বিনিময়ের জন্য এই ব্যবস্থা নিচ্ছে কাজী হাবিবুল আউয়াল কমিশন। এর মধ্যে প্রযুক্তি বিশেষজ্ঞদের সঙ্গেও ইভিএম নিয়ে মত বিনিময় করেছে কমিশন।