UsharAlo logo
বৃহস্পতিবার, ৩রা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

এবার যুক্তরাজ্যে দাবদাহে ব্যাহত গুগল-ওরাকলের ডাটা সেন্টারের কার্যক্রম

pial
জুলাই ২১, ২০২২ ২:৩৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : যুক্তরাজ্যে তাপমাত্রার নতুন এক রেকর্ড হয়েছে, দেশটিতে চলছে তীব্র দাবদাহ। আর এ মাত্রাতিরিক্ত গরমের প্রভাব পড়েছে গুগল ক্লাউড ও ওরাকলের ডাটা সার্ভিসের ওপর।

সার্ভার ঠাণ্ডা রাখতে পারায় বন্ধ হয়ে গিয়েছিল উভয় কোম্পানির ডাটা সেন্টার।

গত মঙ্গলবারে যুক্তরাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১০৪ ডিগ্রি ফারেনহাইট বা ৪০ ডিগ্রি সেলসিয়াস। এই তাপের ধাক্কা সামলাতে না পেরে ডাটা সেন্টার অপ্রত্যাশিতভাবে বন্ধ হয়ে যায়। ফলে বাড়তি তাপমাত্রাকেই দুষছে উভয় প্রতিষ্ঠান।

গুগল ক্লাউডের স্ট্যাটাস পেজে কোম্পানিটি জানিয়েছে, শীতলীকরণ ব্যর্থতার শিকার হয়েছিল যুক্তরাজ্যে অবস্থিত কোম্পানির ডাটা সেন্টারগুলোর একটি। এতে ওই অঞ্চলে সক্ষমতা আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয় ও এতে ভার্চুয়াল মেশিন (ভিএম) বন্ধ হয়ে গিয়েছিল এবং আমাদের অল্প সংখ্যক গ্রাহক এর ভুক্তভোগী হয়েছেন। কাজে আরো ক্ষয়ক্ষতি রুখতে কিছু কম্পিউটার বন্ধ করে রাখার কথাও বলেছে গুগল।

অন্যদিকে, নিজস্ব পেজে একই রকমের বার্তা দিয়েছে অন্য মার্কিন প্রযুক্তি কোম্পানি ওরাকল। ভয়াবহ দাবদাহের কারণে ডাটা সেন্টার বন্ধ রাখতে হয়েছিল বলে জানায় শীর্ষস্থানীয় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। আর কারিগরি ক্ষয়ক্ষতি রুখতে মঙ্গলবার দিনের শুরুতেই নিজেদের বেশ কয়েকটি সার্ভার বন্ধ করে দিয়েছিল ওরাকল।

(ঊষার আলো-এফএসপি)