UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

মোংলাসহ দেশের চারটি সমুদ্রবন্দরে ৩ নম্বর সর্তকতা

koushikkln
আগস্ট ৯, ২০২২ ৯:৫৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : মোংলাসহ দেশের চারটি সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও দেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

মঙ্গলবার (৯ আগস্ট) আবহাওয়া অধিদপ্তরের দেওয়া বিশেষ সতর্কতায় এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থিত সুস্পষ্ট লঘুচাপটি ওড়িষ্যা উপকূলের অদূরে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে বঙ্গোপসাগরের সৃষ্ট লঘুচাপের প্রভাবে মোংলায় মঙ্গলবার (৯ আগস্ট) ভোররাত থেকে টানা বৃষ্টিপাত হচ্ছে। একইসঙ্গে ধেমে থেমে বাতাসও বইছে।
এ পরিস্থিতিতে জরুরি কাজ ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না কেউ। বিপদে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। মঙ্গলবার এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী জানান, গতকাল সোমবার (৮ আগস্ট) থেকে সৃষ্ট এই লঘুচাপের কারণে আরও দুই দিন ভারী বৃষ্টিপাত থাকবে। এরপর লঘুচাপটি ভারতের উড়িষ্যার দিকে যাবে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার সূত্র জানায়, মঙ্গলবার টানা বৃষ্টিতে বন্দরে অবস্থানরত কয়লা, মেশিনারি, ক্লিংকার, গ্যাস এবং অন্যান্য পণ্যবাহী ৯টি জাহাজে পণ্য খালাস ও বোঝাইয়ের কাজ বাধাগ্রস্ত হচ্ছে। বেশি সমস্যা হচ্ছে সিমেন্টের কাঁচামালের (ক্লিংকার) জাহাজে। সেখানে বৃষ্টির কারণে খালাস কাজ এক প্রকার বন্ধ রয়েছে।
এদিকে, লঘুচাপের প্রভাবে গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলেছে সুন্দরবন বিভাগ।

বুধবার (১০ আগস্ট) নি¤œ চাপের প্রভাবে সারাদেশে হালকা ও মাঝারী আকারের বৃষ্টিপাত হতে পাওে আবহাওয়া দপ্তর পূর্বাভাস দিয়েছে।