UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে লড়াই, ১০০ জন সৈন্য নিহত

pial
সেপ্টেম্বর ১৪, ২০২২ ৪:১১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : নাগোর্নো-কারাবাখের অঞ্চলে আর্মেনিয়া এবং আজারবাইজানের তীব্র সংঘাত হয়েছে। দুইপক্ষই প্রচুর গোলাগুলি চালিয়েছে, উভয়পক্ষের প্রায় ১০০ সেনা নিহত হয়েছেন।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বলেন, সোমবার রাতভর ওই যুদ্ধে তাদের ৪৯ জন সৈন্য নিহত হন।

বিবিসি জানায়, নিহত সেনাদের মধ্যে ৫০ জন হল আজারবাইজানের।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, নতুন করে সংঘাতের ঘটনায় দুইপক্ষই একে অপরের ঘাড়ে দায় চাপাচ্ছে। দুইপক্ষের দাবি যে, অন্যজন প্রথমে হামলা চালিয়েছে, পরে তারা জবাব দিয়েছে।
এদিকে আর্মেনিয়া-আজারবাইজানের সীমান্ত সংঘর্ষ থামাতে সফল হওয়ার দাবি করেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মস্কোর স্থানীয় সময় সময় সকাল ৯টা থেকে একটি যুদ্ধবিরতি সম্মত হয় উভয়পক্ষ।

আজারবাইজান-আর্মেনিয়া সীমান্তে নতুন করে শুরু হওয়া লড়াইতে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।ফরাসী প্রেসিডেন্ট বলেছেন, তিনি এ বিষয়টি নিরাপত্তা পরিষদে তুলবেন।

উল্লেখ্য, আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে বিরোধের কেন্দ্রে রয়েছে বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চল।আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমান্ত অনুযায়ী এটি আজারবাইজানের অংশ, কিন্তু সেখানে থাকে মূলত জাতিগত আর্মেনিয়ানরা। তবে এ সাংস্কৃতিক বিভেদ কেবল রাজনীতিতে সীমাবদ্ধ নেই, এর পাশাপাশি ধর্মীয় বিভেদও দুই’দেশের মধ্যে দ্বন্দ্ব তৈরি করছে। আর্মেনিয়া মূলত খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ দেশ আর অন্যদিকে আজারবাইজান মূলত মুসলিম।

দু’দেশই সাবেক সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। নাগোর্নো-কারাবাখ নিয়ে দুই দেশের মধ্যে ১৯৮০ ও ১৯৯০ এর দশকে বড় আকারে যুদ্ধ হয়েছে। সর্বশেষ ২০২০ সালেও দু’দেশ ছয় সপ্তাহ ধরে এক যুদ্ধে জড়িয়ে পড়েছিল।

সূত্র: বিবিসি, আল জাজিরা, ইন্ডিয়া টুডে

(ঊষার আলো-এফএসপি)