ভারতে সুপ্রিম কোর্টের শুনানি দেখা যাবে লাইভ

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ভারতের সুপ্রিম কোর্টের সমস্ত সাংবিধানিক বেঞ্চের শুনানি সরাসরি সম্প্রচার করা হবে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ। জি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, শীর্ষ আদালতের সমস্ত বিচারকদের নিয়ে একটি পূর্ণাঙ্গ আদালত মঙ্গলবার এ বিষয় নিয়ে আলোচনা করে এবং শুনানি সরাসরি সম্প্রচারের বিষয়ে সিদ্ধান্ত নেয়।

যেসব মামলা সরাসরি সম্প্রচার করার সিদ্ধান্ত হয়েছে তার মধ্যে থাকছে- অর্থনৈতিকভাবে অনগ্রসর শ্রেণির কোটা আইনের চ্যালেঞ্জ, দাউদি বোহরা সম্প্রদায়ের বহিষ্কারের ধর্মীয় অনুশীলন, অপ্রত্যাবর্তনযোগ্য ভাঙনের ভিত্তিতে বিবাহ ভেঙে দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের ক্ষমতা এবং ১৯৮৪ সালের ভোপাল গ্যাস ট্র্যাজেডির শিকারদের জন্য বর্ধিত ক্ষতিপূরণের বিষয়ে কেন্দ্রের আবেদন।

সিনিয়র অ্যাডভোকেট ইন্দিরা জয়সিং গত সপ্তাহে ভারতের প্রধান বিচারপতি এবং অন্যান্য বিচারকদের কাছে চিঠি লেখেন। চিঠিতে তিনি অনুরোধ করেন যে সুপ্রিম কোর্ট যেন জনসাধারণের এবং সাংবিধানিক গুরুত্বের বিষয়গুলোর কার্যক্রমের লাইভ স্ট্রিমিং শুরু করে। এর আগে ২০১৮ সালে তথ্যের স্বাধীনতার অধিকার এবং প্রতিটি নাগরিকের জন্য ন্যায়বিচারের অধিকারের বিষয়টি সামনে রেখেও এ আবেদন করা হয়।

ঊষার আলো-এসএ