UsharAlo logo
মঙ্গলবার, ১লা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় এসেছেন ব্রুনাইয়ের সুলতান

pial
অক্টোবর ১৫, ২০২২ ২:৫৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ব্রুনাইয়ের সুলতান হাজী হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ দ ‘দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসেছেন।

আজ শনিবার (১৫ অক্টোবর) বেলা আড়াইটায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। বিমানবন্দরে ব্রুনাইয়ের সুলতানকে স্বাগত জানান, বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিমানবন্দরে তাঁকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়েছে।

শনিবার সন্ধ্যায় বঙ্গভবনের ক্রেডেনশিয়াল হলে রাষ্ট্রপতি আবদুল হামিদের সাথে বৈঠক করবেন ব্রুনাইয়ের সুলতান। এরপরে তিনি বঙ্গভবনের গ্যালারি হলে দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করবেন। সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে বঙ্গভবনের দরবার হলে সুলতানের সম্মানে রাষ্ট্রীয় নৈশভোজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবেন রাষ্ট্রপতি হামিদ। তিনি রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠক করবেন।

ব্রুনাইয়ের সুলতানের ঢাকা সফরকালে তিনটি চুক্তি এবং সমঝোতা সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। এগুলো হলো—দ্বি-পাক্ষিক বিমান চলাচল চুক্তি, বাংলাদেশি জনশক্তি নিয়োগ সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক ও দুই দেশ কর্তৃক নাবিকদের সার্টিফিকেটের স্বীকৃতি সংক্রান্ত সমঝোতা স্মারক।

বাংলাদেশে ব্রুনাইয়ের সুলতানের এটাই প্রথম সফর। ঢাকা সফরকালে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করবেন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। সফর শেষে রোববার (১৬ অক্টোবর) সুলতান ঢাকা ত্যাগ করবেন।

(ঊষার আলো-এফএসপি)