UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

সরকারি-বেসরকারি স্কুলে ভর্তি লটারিতে আবেদন শুরু ১৬ নভেম্বর

koushikkln
নভেম্বর ৫, ২০২২ ৮:১৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : সবকিছু ঠিক থাকলে আগামী বছরের জন্য ১৬ নভেম্বর অনলাইনে স্কুলে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে। চলবে আগামী ৬ ডিসেম্বর পর্যন্ত। ভর্তির আবেদন ফি ১১০ টাকা, পরিশোধ করতে হবে রাষ্ট্রীয় মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান টেলিটকের মাধ্যমে। আর লটারির মাধ্যমে সরকারি স্কুলে ১০ ডিসেম্বর (সরকারি) ও ১৩ ডিসেম্বর বেসরকারি স্কুলে ফল প্রকাশ করা হবে।

এর আগে ২০২১ ও ২০২২ সালে প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তি অনলাইন ও লটারির মাধ্যমে করা হয়। তারই ধারাবাহিকতায় সরকারি ও বেসরকারি (মহানগর, জেলা সদর ও উপজেলা সদর পর্যায়) মাধ্যমিক বিদ্যালয়ে ২০২৩ শিক্ষাবর্ষে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ভর্তি বিষয়ক প্রস্তুতিমূলক সভার কার্যবিবরণী থেকে এসব তথ্য জানা যায়। বিষয়টি এখন শিক্ষা মন্ত্রণালয়ে চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায়।

মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ভর্তি বাণিজ্য ও অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করার জন্য লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি নেয়া হচ্ছে। আগামী শিক্ষাবর্ষেও লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। মন্ত্রণালয়ের অনুমোদন পেলে শিগগিরই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

প্রতিবারই বছরের শেষ সময়ে এসে পরবর্তী বছরের ভর্তির প্রক্রিয়া চলে। ভর্তি শেষে জানুয়ারিতে ক্লাস শুরু হয়। আগে কেবল প্রথম শ্রেণিতে ভর্তির কাজটি হতো লটারির মাধ্যমে। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের কারণে বিদায়ী শিক্ষাবর্ষে বিদ্যালয়গুলোতে সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়।