UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় অনির্দিষ্টকালের কর্মবিরতিতে আদালতের কর্মচারীরা

usharalodesk
জানুয়ারি ৪, ২০২৩ ১২:৪৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়ায় আইনজীবীদের আদালত বর্জনের পর পাল্টা অনির্দিষ্টকালের জন্যে কর্মবিরতিতে গেছেন আদালতের কর্মচারীরা। বিচারকের সঙ্গে আইনজীবীদের অসৌজন্যমূলক আচরণ, বিচারিক কাজে হস্তক্ষেপ, কর্মচারীদের মারধর, মোবাইল ফোন ছিনিয়ে নেওয়ার অভিযোগ এনে বিচার বিভাগীয় কর্মচারী অ্যাসোসিয়েশন বুধবার (৪ জানুয়ারি) সকাল ৯টা থেকে অনির্দিষ্টকালের জন্যে কর্মবিরতি পালন করছে। একই সঙ্গে জেলা জজ আদালত প্রাঙ্গণে মানববন্ধন কর্মসূচি পালন করছেন তারা। আদালতে বিচারিক কাজ বন্ধ রয়েছে।

এর আগে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ ফারুকের আদালতে গত রোববার থেকে যাচ্ছেন না আইনজীবীরা। আইনজীবী ও ব্রাহ্মণবাড়িয়া বার অ্যাসোসিয়েশনকে নিয়ে আপত্তিজনক মন্তব্যের অভিযোগ ওঠেছে ওই বিচারকের বিরুদ্ধে। পাশাপাশি ওই বিচারকের প্রত্যাহার দাবি করে আইনজীবী সমিতি।

একাধিক সংশ্লিষ্ট সূত্র জানায়, মূলত একটি মামলা দায়েরকে কেন্দ্র করে আইনজীবী সমিতির নেতাসহ একাধিক আইনজীবীর সঙ্গে বিচারক মোহাম্মদ ফারুকের বিতণ্ডা হয়। সময় পার হয়ে যাওয়ায় নিয়ম অনুসারে মামলাটি নিতে বিচারক অপারগতা প্রকাশ করায় ক্ষিপ্ত হন আইনজীবীরা। এ ঘটনায় গত ২৬ ডিসেম্বর সভা করে ১ জানুয়ারি থেকে সংশ্লিষ্ট আদালত বর্জনের সিদ্ধান্ত নেয় ব্রাহ্মণবাড়িয়া জেলা আইনজীবী সমিতি। এই ঘটনায় আদালতে কর্মরত-কর্মচারীদের মধ্যেও বিরূপ প্রভাব দেখা দেয়। মঙ্গলবার (৩ জানুয়ারি) বিচার বিভাগীয় কর্মচারী অ্যাসোসিয়েশন সভা করে বুধবার (৪ জানুয়ারি) থেকে কর্মবিরতির সিদ্ধান্ত নেয়।

বিচার বিভাগীয় কর্মচারী অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি আইয়ুব আলী ও সদস্য উজ্জ্বল ইসলাম বলেন, প্রায় ব্রাহ্মণবাড়িয়া আদালতের ৩শ কর্মচারী আজ থেকে একযোগে কর্মবিরতিতে আছি। একটি মামলার ঘটনায় বিচারকের সঙ্গে শুধু নয়, কিছু আইনজীবী কর্মচারীদের সঙ্গে প্রতিনিয়ত বাজে ব্যবহার করে আসছেন। এ অবস্থা থেকে উত্তরণে কর্মসূচি দেওয়া হয়েছে।

এই বিষয়ে ব্রাহ্মণবাড়িয়া আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মফিজুর রহমান বাবুল বলেন, তাদের অভিযোগগুলো মিথ্যা। মূলত তারা অনৈতিক কর্মকাণ্ডে অভিযুক্ত নাজির মুমিনকে রক্ষায় এই কর্মসূচি পালন করছে। কারণ মুমিনের অসাধু কার্যকলাপের বিষয়ে আমরা প্রতিবাদ জানিয়েছিলাম।

ঊষার আলো-এসএ