UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

খুবিতে টিচিং লার্নিং বেইজড অন ওবিই ফরম্যাট কারিকুলা শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

usharalodesk
জানুয়ারি ১৬, ২০২৩ ৫:৪৪ অপরাহ্ণ
Link Copied!

খবর বিজ্ঞপ্তি : খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে সোমবার (১৬ জানুয়ারি) ‘টিচিং লার্নিং বেইজড অন ওবিই ফরম্যাট কারিকুলা’ শীর্ষক এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

সকাল সোয়া ৯টায় বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত এ প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গত ৬ মাসে অনেক পরিশ্রম করে ওবিই কারিকুলা প্রণয়ন করেছেন। যা ইতোমধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ে অনুসরণ শুরু হয়েছে। এটি একটি মাইলফলক। এজন্য আমি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।

তিনি আরও বলেন, দেশের কিছু বিশ্ববিদ্যালয়ের দু-একটি বিভাগের ওবিই কারিকুলা থাকতে পারে, তবে সামগ্রিকভাবে খুলনা বিশ্ববিদ্যালয়েই প্রথম ওবিই কারিকুলা প্রণীত হয়েছে এবং তা একাডেমিক কাউন্সিলের অনুমোদন পেয়েছে। এক্ষেত্রে এ বছর একই একাডেমিক ক্যালেন্ডার অনুসরণ করে অনার্স-মাস্টার্স পর্যায়ে ওবিই কারিকুলায় পাঠদান শুরু করা হয়েছে।

উপাচার্য বলেন, সময়ের সাথে সাথে ওবিই কারিকুলার ইমপ্রুভমেন্ট হবে। সিনিয়র শিক্ষকদের অভিজ্ঞতার সাথে ওবিই কারিকুলার সংমিশ্রণ হলে বিশ্ববিদ্যালয় অনেক এগিয়ে যাবে। খুলনা বিশ্ববিদ্যালয়কে বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে নিতে শিক্ষকদের অবদান গুরুত্বপূর্ণ। এজন্য শিক্ষকদের সবসময় শেখার মানসিকতা থাকতে হবে। তিনি বলেন, পুরো কোর্সে কি কি করতে হবে- এ বিষয়ে শিক্ষার্থীদের জানার অধিকার রয়েছে। সিলেবাসের বাইরেও তাদের জানার আগ্রহ থাকবে। এজন্য ওবিই কারিকুলার সাথে লেটেস্ট কোনো তথ্য থাকলে সে বিষয়েও পড়ানো যেতে পারে। সেশনাল ট্যুর এবং ফিল্ডওয়ার্ক যথোপযুক্তভাবে করতে হবে। এখন সবকিছুই প্রযুক্তি নির্ভর। আমাদেরও প্রযুক্তির সাথে নিজেদেরকে মানিয়ে নিতে হবে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জবাবদিহিতা সবচেয়ে বেশি। কারণ, আমরা যে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন দেখছি, তার পেছনে শিক্ষকদের ভূমিকা গুরুত্বপূর্ণ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা দক্ষ ও দেশপ্রেমিক নাগরিক তৈরি করতে না পারলে দেশ তার স্বপ্নের পথে এগোতে পারবে না। আমাদের নিজেদেরও নিজেদের স্বপ্নের মতো হতে হবে। সময়ের সাথে খাপ খাইয়ে নিজেদের এগিয়ে নিতে হবে। এমন একটি প্রশিক্ষণ আয়োজনের জন্য উপাচার্য আইকিউএসির পরিচালকসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ার্দার। ফিডব্যাক গ্রহণ করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক মো. মতিউল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মোঃ নুরুল ইসলাম সিদ্দিকী। এ প্রশিক্ষণ কর্মসূচিতে রিসোর্স পার্সন হিসেবে বিষয়ভিত্তিক ৪টি টেকনিক্যাল সেশন পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআর এর শিক্ষক প্রফেসর ড. মো. আহসান হাবীব।

এ প্রশিক্ষণ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের ৯০ জন শিক্ষক অংশগ্রহণ করেন। পরে বিকালে একই স্থানে উপাচার্য প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন।