তুরস্কের নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন এরদোয়ান

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক :তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান দেশটির পরবর্তী নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, আগামী ১৪ মে তুরস্কের পরবর্তী সংসদ ও প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।উত্তর-পশ্চিম বুরসা প্রদেশে শনিবার (২১ জানুয়ারি) আয়োজিত এক যুব সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

রোববার (২২ জানুয়ারি) ওই অনুষ্ঠানের একটি ভিডিও প্রকাশ করা হয়।তুরস্কের প্রেসিডেন্ট পদে নির্বাচনে এবারও রিসেপ তাইয়েপ এরদোয়ান লড়বেন বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। এর আগে গত সপ্তাহেই তিনি নির্বাচনের ইঙ্গিত দিয়েছিলেন।

শনিবারের ওই যুব সম্মেলনে এরদোয়ান বলেন, ‘আমাদের তরুণরা মূল্যবান। তারা ১৪ মে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে প্রথমবারের মতো ভোট দেবে। ’তিনি বুরসায় বলেছিলেন, নির্বাচনের জন্য আগামী ১০ মার্চ আনুষ্ঠানিক কল করা হবে। তারপর তুরস্কের সুপ্রিম ইলেকশন কাউন্সিল নির্বাচনের প্রস্তুতি নেবে।

কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পেলে ২৮ মে দ্বিতীয় দফার ভোট হবে।এদিকে নির্বাচনের তারিখ ঘোষণা হলেও ছয় দলের বিরোধী জোট এখনও রাষ্ট্রপতি পদে প্রার্থী দিতে পারেনি। এজন্য তারা এরদোয়ানবিরোধী নানা মন্তব্য করছে।বিরোধীরা তুরস্কের অর্থনৈতিক মন্দা, নাগরিক অধিকার ও স্বাধীনতার ক্ষয়ের জন্য ৬৮ বছর বয়সী এরদোয়ানকে দায়ী করছে। তারা বলছ, সংশোধিত সরকার ব্যবস্থা ‘একজনের শাসন’-এর সমান।

ঊষার আলো-এসএ