UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

জাপানের নাগাসাকি উপকূলে ডুবে গেল বিশাল জাহাজ, চলছে উদ্ধার অভিযান

usharalodesk
জানুয়ারি ২৫, ২০২৩ ১১:২৪ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : জাপানের নাগাসাকি উপকূলের কাছে ডুবে গেছে একটি বিশাল পণ্যবাহী জাহাজ। ওই জাহাজে থাকা ক্রুদের উদ্ধারে এখন অভিযান চালাচ্ছে জাপান ও দক্ষিণ কোরিয়া।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, বুধবার (২৫ জানুয়ারি) বিরূপ আবহাওয়ার কবলে পড়ে জাহাজটি ডুবে যায়।

জাপানের কোস্টগার্ডের একজন মুখপাত্র জানিয়েছেন, ৬ হাজার ৫৫১ টন ওজনের ‘জিনতিয়ান’ নামের জাহাজটির ৪ জন ক্রুকে উদ্ধার করতে সমর্থ হয় নিকটবর্তী জাহাজগুলো। এখনো আরও ১৮ জন নিখোঁজ আছেন। তাদের উদ্ধারে চলছে অভিযান। উদ্ধারকৃত ৪ জনই চীনের নাগরিক।

জাপানের বার্তাসংস্থা কয়োদো জানিয়েছে, মঙ্গলবার রাতের দিকে জিনতিয়ান জাহাজ থেকে বার্তা পাঠানো হয়। এর চার ঘণ্টা পর জাহাজটি ডুবে যায়।ক্রুরা বার্তায় জানায়, ‘তাদের জাহাজ কাত হয়ে গেছে এবং ভেতরে পানি ঢুকে যাচ্ছে।’

উদ্ধার অভিযানে অংশ নেওয়া দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, জাহাজটির ক্যাপ্টেন স্যাটেলাইট ফোন ব্যবহার করে তাদের সঙ্গে সর্বশেষ কথা বলেন স্থানীয় সময় বুধবার রাত ২টা ৪১ মিনিটে। ক্যাপ্টেন জানান, তারা জাহাজটি থেকে বেরিয়ে যাবেন।

দক্ষিণ কোরিয়ার কোস্ট গার্ডের সদস্যরা যখন ঘটনাস্থলে পৌঁছান তখন তারা দেখতে পান জাহাজটি পুরোপুরি উল্টে গেছে। সেখানে গিয়ে ক্রুদের খুঁজতে থাকেন তারা। কিন্তু কাউকে পাওয়া যায়নি।জানা গেছে, জাহাজটিতে কাঠ ছিল। কী কারণে এটি ডুবে গেল সেটি এখনো জানা যায়নি।

জাপানের কোস্ট গার্ড জানিয়েছে, যখন জাহাজটি থেকে ক্রুরা উদ্ধারের আকুতি জানান তখন সেখানে প্রচণ্ড বেগে বাতাস বইছিল। এখন নিখোঁজদের উদ্ধারে ওই স্থানে টহল নৌকা এবং বিমান উড়ছে। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে সেখানে পৌঁছাতে দেরি হয়েছে টহল নৌকাগুলোর।

ঊষার আলো-এসএ