UsharAlo logo
মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মনিরামপুরে ট্রান্সফরমার চুরি রোধে বাবুল আক্তারের উদ্ভাবন

usharalodesk
জানুয়ারি ২৬, ২০২৩ ১০:৪১ অপরাহ্ণ
Link Copied!

মনিরামপুর প্রতিনিধি : মনিরামপুর বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি রোধে নতুন যন্ত্র ওভার ড্রাম তৈরি করেন উদ্ভাবক বাবুল আক্তার। ওভার ড্রাম তৈরির ফলে কৃষকসহ বিদ্যুতের গ্রাহকরা হাজার হাজার টাকার ক্ষতির হাত থেকে রেহাই পাচ্ছেন। বিশেষ করে দেশের কৃষক যারা রাইচমিল গভীর অগভীর নলকূপ স্যালোমেশিন ডিপ টিউবওয়েলসহ বিভিন্ন বৈদ্যুতিক যন্ত্র ব্যবহার করে চাষাবাদ করে থাকেন। তাদের বিদ্যুতের ট্রান্সফরমার চুরি হচ্ছে অহরহ। আর এ চুরি রোধ করতে ভুক্তভোগী কৃষক দীর্ঘদিন গবেষণার পর আবিষ্কার করেছেন বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি রোধ নতুন যন্ত্র।যার নাম দেয়া হয়েছে ওভার ড্রাম।

জানা যায়, পল্লীবিদ্যুৎ এর সেচ কাজ ও রাইচমিল ব্যবহারের জন্য সংযোগ নিতে গেলে গ্রাহকদের বাধ্যতামূলক ট্রান্সফরমার কিনে সংযোগ নিতে হয়। ট্রান্সফরমার চুরি হলে না কিনলে সংযোগ দেয়া হয় না। কিন্তু কৃষকদের বার বার ট্রান্সফরমার কিনে সংযোগ গ্রহন করা দুঃসাধ্য ব্যাপার।

আর এ চুরি রোধে মনিরামপুর উপজেলার লাউড়ি গ্রামের কৃষক এবং এবং মনিরামপুর সেচযন্ত্র মালিক সমিতির সভাপতি বাবুল আক্তার বিষয়টি নিয়ে ভাবতে শুরু করে।এক পর্যায়ে দীর্ঘ গবেষণার পর নিজ প্রচেষ্টায় উদ্ভাবন করেন বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি রোধে নতুন যন্ত্র।যার বর্তমান বাজার মূল্য সাত হাজার পাঁচশত টাকা। ওভার ট্রাম উদ্ভাবন বাবুল আক্তার বলেন ট্রান্সফরমার চুরির জন্য বৈদ্যুতিক পিলারে উঠলেই যন্ত্রটি বিকট আওয়াজ এবং স্পর্শ করলে বৈদ্যুতিক সর্ট করবে। তবে বিদ্যুৎ সর্ট করে মারা যাবে না। উদ্ভাবক বাবুল আক্তার আরো বলেন অভিনব এই কৌশল আবিষ্কারের পর মনিরামপুর উপজেলার বিভিন্ন এলাকার কৃষকেরা ট্রান্সফরমার চুরি রোধ ওভার ড্রাম ব্যপকভাবে ব্যবহার শুরু করেছেন। যশোর মনিরামপুর ছাড়াও যন্ত্রটি বিভিন্ন জেলায় ওভার ড্রাম বিক্রি হচ্ছে।

এবিষয়ে একাধিক কৃষকের কাছে জানতে চাইলে তারা বলে বাবুল আক্তারের ট্রান্সফরমার চুরি রোধে নতুন যন্ত্র ওভার ড্রাম ব্যবহারে চুরি রোধ সম্ভব হয়েছে।