UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাঠ্যবইয়ের কোথাও বানর থেকে মানুষ এসেছে এ তথ্য নেই : শিক্ষামন্ত্রী

usharalodesk
জানুয়ারি ২৭, ২০২৩ ১০:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : পাঠ্যপুস্তক নিয়ে একটি গোষ্ঠী অপপ্রচার করছে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘পাঠ্যবইয়ের কোথাও বানর থেকে মানুষ হয়েছে, এমন তথ্য নেই। অথচ একটি গোষ্ঠী অপপ্রচার চালাচ্ছে। অনেকেই আবার না দেখে মন্তব্য করছেন। আপনারা বই খুলে দেখুন, কোথাও এ কথা নেই। কেউ গুজবে কান দেবেন না।’

শুক্রবার (২৭ জানুয়ারি) বিকেলে চাঁদপুরের ডাকাতিয়া নদীর পাড়ে ব্র্যাক শিক্ষাতরীর উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বানর হচ্ছে মানুষের পূর্বপুরুষ- এই কথাটা ঠিক নয়। আমাদের বইয়ে তিনবার বলা আছে। অথচ একটা গোষ্ঠী এটি নিয়ে অপপ্রচার করছে। এমনকি আমাদের বইয়ে যেই ছবিটা আছে, সেই ছবিটা হলো বিভিন্ন সময়ের মানুষের ছবি। অর্থাৎ আদিযুগে মানুষ দেখতে কেমন ছিল, এখন দেখতে কেমন সেটা। কোথাও বানরের ছবি নেই। কিন্তু একটা বানরের ছবি লাগিয়ে দিয়ে বলা হচ্ছে- এটা আমরা বইয়ে দিয়েছি।

শুধু মাধ্যমিকেই বিভিন্ন শ্রেণির ৬৫টি নতুন বই তৈরি করতে হয়েছে জানিয়ে তিনি বলেন, বইগুলোর প্রথম থেকে শেষ পর্যন্ত প্রতি অক্ষর সকলে সমানভাবে দেখেছে তা কিন্তু নয়। আমরা অনেকেই খুবই কম দেখেছি। তারপরও সেখানে যদি কোনো ভুল থেকে থাকে সেটি অনিচ্ছাকৃত। তবে কেউ যদি ইচ্ছা করে ভুল করে থাকে, এ জন্য আমরা তদন্ত কমিটি করেছি।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অন্যদের মধ্যে চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজ ছাড়াও ব্র্যাকের বিভিন্ন পর্যায়ে কর্মকর্তাসহ আওয়ামী লীগের স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।