UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ মধ্যরাতের আকাশে দেখা যাবে বছরের প্রথম ‘সুপারমুন’

usharalodesk
মার্চ ২৮, ২০২১ ১:৫৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আজ রবিবার মধ্যরাতের আকাশে দেখা মিলবে স্বাভাবিকের চেয়ে বড় চাঁদের। যাকে বলা হয় সুপারমুন। এ বছরের প্রথম ‘সুপারমুন’ এটি। নাসার বিবৃতিতে বলা হয়েছে, আজ রবিবার রাত ১২টা ৪৮ মিনিটে কক্ষপথে প্রদক্ষিণ করতে পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে চাঁদ। ফলে আমাদের চোখে এটাকে অনেক বড় মনে হবে। ওই সময়ে পৃথিবীর দ্রাঘিমাংশ অনুযায়ী চাঁদ আর সূর্য থাকবে একে অন্যের ঠিক বিপরীত দিকে।
নাসা আরো বলেছেন, এ বার টানা ৩ দিন ধরে রাতের আকাশে বেশ বড় চাঁদের দেখতে পাওয়া যাবে। গতকাল শনিবার গভীর রাত থেকে ৩০ মার্চ মঙ্গলবার পর্যন্ত এমন বড় আকারের চাঁদের দেখা মিলবে।
এমন বড় আকারের চাঁদের নাম ‘সুপারমুন’ দেওয়া হয় ১৯৭৯ সালে। নাসার জ্যোতির্বিজ্ঞানীদের একাংশ জানান, এ বছরে ৪টি ‘সুপারমুন’ হবে। মার্চ থেকে জুনের মধ্যে দেখা যাবে। কেউ কেউে আবার বলছে ৩টি ‘সুপারমুন’ হবে এপ্রিল ও মে মাসে।
নাসার বিবৃতিতে জানানো হয়েছে, এপ্রিলে পূর্ণিমার দিন ২৬ এপ্রিল-এর থেকে পৃথিবীর বেশি কাছাকাছি আসবে চাঁদ মে মাসে পূর্ণিমার দিন ২৬ মে-টিতে। যদিও সে ক্ষেত্রে মে মাসের পূর্ণিমার চাঁদ আকারে মাত্র ০.০৪ শতাংশ বড় হবে এপ্রিলের পূর্ণিমার চাঁদের চেয়ে।
মার্চের এই ‘সুপারমুন’-কে ‘ওয়ার্ম মুন’ও বলা হয়। দক্ষিণ আমেরিকার কয়েকটি উপজাতি সম্প্রদায়ের মানুষ গত শতাব্দীর তিনের দশকে এই সময়ে ‘সুপারমুন’-এর নাম দিয়েছিলেন ওয়ার্ম মুন। এই সময়ে খুব কেঁচো দেখতে পাওয়া যায় বলে জনশ্রুতি রয়েছে।

(ঊষার আলো- এম.এইচ)