UsharAlo logo
শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কার্যকর সমন্বয়ে এসডিজির বাস্তবায়ন সম্ভব: অর্থ প্রতিমন্ত্রী

usharalodesk
জুন ৩, ২০২৪ ১০:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট :  সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ ও কার্যকর সমন্বয়ের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন সম্ভব হবে বলে জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।

তিনি বলেন, এসডিজি অর্জনে সরকার সঠিক পথে রয়েছে। এসডিজি অর্জনে সরকারের পাশাপাশি বেসরকারি খাতের বড় ভূমিকা রয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি)-সাপোর্ট টু সাস্টেইনেবল গ্র্যাজুয়েশন প্রকল্প আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

রোববার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি-২ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় ইআরডি সচিব শাহ্রিয়ার কাদের ছিদ্দিকীর সভাপতিত্বে মূল আলোচনাকারী ছিলেন অতিরিক্ত সচিব মোহাম্মদ মনিরুল ইসলাম (এসডিজি অ্যাফেয়ার্স, প্রধানমন্ত্রীর কার্যালয়) এবং এলডিসি গ্র্যাজুয়েশন ও এসডিজি অর্জন বিষয়ে উপস্থাপন করেন অতিরিক্ত সচিব ড. রিয়াজুল বাশার সিদ্দিক।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, প্রত্যক্ষ করের পরিমাণ বাড়াতে হবে। কর অব্যাহতির হার কমাতে হবে। কর আয় ও কর অব্যাহতির পরিমাণ প্রায় সমান, যা বিশ্বের কোনো দেশে নেই। কর আদায়ে ডিজিটালাইজেশনের বিকল্প নেই। যারা  ডিজিটালাইজেশনে বাধা দিচ্ছে, প্রয়োজনে তাদের শাস্তির আওতায় আনা হবে। তিনি আরও বলেন, কর সহায়তা দিয়ে বিশ্ববাজারে টিকে থাকা যাবে না। রপ্তানি বহুমুখীকরণের মাধ্যমে রপ্তানি আয় বৃদ্ধি করতে হবে।

ঊষার আলো-এসএ