কিডনি দিয়ে একে অপরের স্বামীকে বাঁচালেন দুই নারী

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : কিডনি দিয়ে একে অপরের স্বামীকে বাঁচালেন ভারতের ভিন্ন ধর্মালম্বী দুই নারী। সেই দুই নারীর নাম সুলতানা আলী ও সুষ্মা উনিয়াল। তাদের দুইজনের স্বামী অসুস্থ ছিলেন ও কিডনি প্রতিস্থাপন জরুরি হয়ে পড়েছিল। তবে তারা কেউ নিজ স্বামীকে কিডনি দিতে পারছিলেন না। অবশেষে সে দুই রোগীর চিকিৎসক এগিয়ে আসেন। চিকিৎসক জানান যে, দুই নারী একে অপরের স্বামীকে কিডনি দিতে পারবেন।

কয়েক মাস আগেও সুষ্মা ও সুলতানা একে অন্যকে চিনতেন না। তাদের দুইজনের স্বামী বিকাশ উনিয়াল (৫১) ও আশরাফ আলী (৫২) ২০১৯ সালে হতে কিডনি জটিলতায় ভুগছিলেন। স্ত্রীরা নিজ নিজ স্বামীকে কিডনি দিতে আগ্রহী থাকলেও তা ম্যাচ হয় নি। উপায় না দেখে, স্বামীকে বাঁচাতে দ্রুত কিডনি দানের অনুরোধ জানিয়ে আবেদন করেছিলেন বিকাশ ও আশরাফের স্ত্রী।

হঠাৎ করে চলতি মাসের জানুয়ারিতে তারা ফোন পান আশরাফ ও বিকাশের চিকিৎসক শাহবাজ আহমেদের কাছ হতে। তিনি জানান, নিজের স্বামীর সাথে কিডনি ম্যাচ না করলেও অন্যের স্বামীর সাথে তাদের কিডনি ম্যাচ করেছে।

এ ক্ষেত্রে চিকিৎসক দুজনকে জিজ্ঞেস করেন, দুই পরিবারই দুই ধর্মের। একটি হিন্দু ও অপরটি মুসলিম, এ নিয়ে তাদের মধ্যে কোনো দ্বিধা রয়েছে কিনা? কিন্তু দুই পরিবারই বলেছে, ধর্ম নিয়ে তাদের মধ্যে কোনো প্রকার দ্বিধা নেই। তারা শুধু চান কিডনি দান করে তাদের স্বামীদের বাঁচিয়ে রাখতে।

(ঊষার আলো-এফএসপি)