UsharAlo logo
বৃহস্পতিবার, ৩রা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কুয়েটে দুই দিনব্যাপী ফায়ার সেফটি বিষয়ক প্রশিক্ষণ শুরু

pial
আগস্ট ৩০, ২০২২ ২:৪৭ অপরাহ্ণ
Link Copied!

সংবাদ বিজ্ঞপ্তি : খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (কুয়েট) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর আয়োজনে দুই দিনব্যাপী ফায়ার সেফটি বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সেমিনার কক্ষে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. জহির উদ্দিন আহাম্মদ, আইকিউএসি এর পরিচালক প্রফেসর ড. মোঃ আবু জাকির মোর্শেদ।

দুই দিনব্যাপী এই প্রশিক্ষণে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স বিভাগের উদ্দেশ্য, নীতি ও কার্যক্রম, অগ্নি প্রজ¦লন ও নির্বাপণ নীতি, শ্রেণী বিন্যাস, শ্রেণী ভিত্তিক নির্বাপন পদ্ধতি ও মাধ্যম, আগুন বিস্তার, অগ্নিকান্ডের কারণ ও প্রতিরোধ ব্যবস্থা, বহনযোগ্য অগ্নি নির্বাপক যন্ত্রের ব্যবহার বিধি ও রক্ষণাবেক্ষণ, বহুতল ভবনের অগ্নি প্রতিরোধ ও স্থায়ী অগ্নি নির্বাপন ব্যবস্থাসমূহ এবং ইভাকুয়েশন প্ল্যান, অগ্নি নির্বাপক যন্ত্রের বাস্তব ব্যবহার, ভূমিকম্প ও অন্যান্য জরুরি পরিস্থিতিতে করনীয় বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।

প্রশিক্ষণে সেশন পরিচালনা করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স খুলনা এর ওয়্যারহাউজ ইন্সপেক্টর নাজমুছ সাদাত, শফিকুল ইসলাম ও নুরুল ইসলাম। প্রশিক্ষণে কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক,কর্মকর্তা,কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

(ঊষার আলো-এফএসপি)