UsharAlo logo
মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত

usharalodesk
মার্চ ১৮, ২০২১ ৫:৫০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের উদ্যোগে ২০২০-২১ অর্থ বছরে প্রকল্পের অগ্রগতি শীর্ষক আঞ্চলিক কর্মশালা (বৃহস্পতিবার) ১৮ মার্চ খুলনার গল্লামারীস্থ মৎস্য বীজ উৎপাদন খামার হলরুমে অনুষ্ঠিত হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোঃ আসাদুল্লাহ প্রধান অতিথি হিসেবে এ কর্মশালা উদ্বোধন করেন।

এসময় তিনি বলেন, কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত প্রযুক্তি কাজে লাগিয়ে লবণাক্ত এলাকার ফসল উৎপাদন ও ফলন বৃদ্ধি করতে হবে। খুলনাসহ উপকূলীয় এলাকার কৃষিকে এগিয়ে নিতে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি নতুন সুযোগ তৈরি করে দিয়েছে। তিনি কৃষি আবহাওয়ার আগাম তথ্যাদি জানতে প্রকল্প থেকে সরবরাহ করা যন্ত্রপাতির ব্যবহার বৃদ্ধি ও প্রান্তিক পর্যায়ে কৃষকদের তাৎক্ষণিক তথ্যাদি সরবরাহ করতে উপস্থিত মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাদের প্রতি আহবান জানান। মহাপরিচালক আরও বলেন, কৃষিবান্ধব সরকারের সময়োপযোগী পদক্ষেপের ফলে আমরা খোরপোষের কৃষি থেকে বেরিয়ে এখন বাণিজ্যিক কৃষিতে প্রবেশ করেছি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ জিএমএ গফুর। কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশাসন ও অর্থ উইং এর পরিচালক কৃষিবিদ কাজী আব্দুল মান্নান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ জাহিদুল আমিন, আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ ঝন্টু কুমার সাহা ও কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কৃষিবিদ শেখ মোঃ শহীদুজ্জামান। অনুষ্ঠানে কারিগরী সেশন পরিচালনা করেন প্রকল্প পরিচালক কৃষিবিদ ড. মোঃ শাহ্ কামাল খান। দিনব্যাপী এ কর্মশালায় খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও নড়াইল জেলার ডিএই’র জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, হর্টিকালচার সেন্টার, কৃষি তথ্য সার্ভিস, বীজ প্রত্যায়ন এজেন্সি, আবহাওয়া অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ড, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর ৬০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চল এ কর্মশালার আয়োজন করে।

(ঊষার আলো-আরএম)