কেসিসি মেয়রের দলিত হরিজন শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, সকল সম্প্রদায়ের মানুষকে আত্মনির্ভরশীল করার জন্য সরকার বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে হরিজন সম্প্রদায়ের সন্তানদের একাডেমিক শিক্ষায় শিক্ষা দানের পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টিতেও বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বিশেষ নির্দেশনাও রয়েছে।

সিটি মেয়র বুধবার (২৯ সেপ্টেম্বর) সকালে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে “লার্নিং শেয়ারিং ওয়ার্কশপ’’ এবং দলিত হরিজন শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। মানুষের জন্য ফাউন্ডেশন ও সম্প্রীতি ফোরাম-এর সহযোগিতায় এবং ইউকেএইড-এর অর্থায়নে পরিচালিত ‘কমিউনিটি ইনিশিয়েটিভস টু ইস্টাবলিস দলিত এন্ড এক্সক্লুডেড পিপলস রাইটস (সিআইইডিইআর)’ প্রকল্পের আওতায় সেবাধর্মী বেসরকারি সংস্থা ‘দলিত’ এ অনুষ্ঠানের আয়োজন করে।

সিটি মেয়র আরো বলেন, দলিত হরিজন জনগোষ্ঠীর সকল প্রকার নাগরিক অধিকার নিশ্চিত করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্যে সরকারের বিভিন্ন সংস্থা কাজ করছে। তাদের জীবন যাপনে উন্নত পরিবেশ নিশ্চিত করতে সরকার বহুতল আবাসন ব্যবস্থা নির্মাণেরও উদ্যোগ গ্রহণ করেছে বলে তিনি উল্লেখ করেন।

দলিত-এর নির্বাহী পরিচালক স্বপন কুমার দাস-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র মেয়র প্যানেলের সদস্য মো: আলী আকবর টিপু, কাউন্সিলর শেখ মোহাম্মাদ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইউসুফ আলী, সমাজসেবা অধিদপ্তর-খুলনার উপপরিচালক খান মোতাহার হোসেন, জাতীয় মহিলা সংস্থা-খুলনার চেয়ারম্যান অধ্যাপক রুনু ইকবাল বিথার এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা-খুলনার পরিচালক প্রফেসর শেখ হারুনর রশীদ। প্রকল্পের ধারণা পত্র ও বিষয়বস্তু উপস্থাপন করেন প্রকল্পের সমন্বয়কারী বিকাশ কুমার দাস। অন্যান্যের মধ্যে হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদ-খুলনার সভাপতি বীরেন্দ্র নাথ ঘোষ, দলিত-এর বিভাগীয় সভাপতি কালিপদ দাস, সম্প্রীতি ফোরাম-খুলনার সহসভাপতি ইশরাত আরা হীরা প্রমুখ বক্তৃতা করেন।

অনুষ্ঠানে সিটি মেয়র দলিত হরিজন শ্রেণির ২৫ জন এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীর প্রত্যেককে ১ হাজার টাকা এবং ১’শ শিক্ষার্থীর মাঝে প্রয়োজনীয় শিক্ষা উপকরণ বিতরণ করেন।