UsharAlo logo
বৃহস্পতিবার, ৩রা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

খুবির পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনে ওবিই কারিকুলা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত সম্মিলিত প্রচেষ্টা ছাড়া কোনও দেশ বা প্রতিষ্ঠানের উন্নতি সম্ভব হয় না : উপাচার্য

pial
আগস্ট ২৫, ২০২২ ৫:২৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : খুলনা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের তৈরিকৃত আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলার বিভিন্ন দিক নিয়ে এক কর্মশালা আজ ২৫ আগস্ট (বৃহস্পতিবার) দুপুর ২টায় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের ক্লাস রুমে অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, উন্নয়ন আসলে সম্মিলিত প্রচেষ্টার ফল। সম্মিলিত প্রচেষ্টা ছাড়া কোনও দেশ বা প্রতিষ্ঠানের উন্নতি সম্ভব হয় না। উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান হিসেবে বিশ্ববিদ্যালয়ের দৃষ্টিভঙ্গি হতে হবে পরিবর্তনশীল। সময়ের চাহিদা পূরণে নতুন নতুন উদ্ভাবনা ও অন্তর্ভুক্তি প্রয়োজন। তাই এক্ষেত্রে আমাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে।

তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের ওবিই কারিকুলা প্রণয়নে শিক্ষকদের আন্তরিকতা, নিষ্ঠা ও শ্রমে এটা প্রতীয়মান হয়েছে যে আমরা সম্মিলিত প্রচেষ্টায় বিশ্ববিদ্যালয়কে অভীষ্ট লক্ষ্যে এগিয়ে নিয়ে যেতে চাই। পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের সুন্দর ওবিই কারিকুলা প্রণয়নের জন্য তিনি শিক্ষকদের আন্তরিক ধন্যবাদ জানান। উপাচার্য কারিকুলার কয়েকটি দিকে নিজের পর্যবেক্ষণ ও পরামর্শ প্রদান করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন ও আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। সভাপতিত্ব করেন পদার্থবিজ্ঞান ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. রাশেদুর রহমান।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সহযোগী অধ্যাপক ড. মো. ওমর ফারুক রাসেল। কারিকুলার সার্বিক দিক তুলে বক্তব্য রাখেন সহযোগী অধ্যাপক ড. মো. তরিকুল ইসলাম। সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক জারিন তাসনিম নিঝুম।
এসময় বিশেষজ্ঞ সদস্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড. মোহাম্মদ ওবায়দুর রহমান, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড. মো. আব্দুল্লাহ ইলিয়াস আখতার এবং আইকিউএসির অতিরিক্ত পরিচালক, ডিসিপ্লিনের শিক্ষক ও অ্যালামনাইরা উপস্থিত ছিলেন।

(ঊষার আলো-এফএসপি)