UsharAlo logo
বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

খুবি’র সাথে ডি-৮ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের এমওইউ স্বাক্ষর

ঊষার আলো ডেস্ক
ফেব্রুয়ারি ৫, ২০২৪ ২:১২ অপরাহ্ণ
Link Copied!

একাডেমিক এক্সচেঞ্জ ও স্কলারশিপ প্রদানসহ
পারস্পরিক সম্পর্কোন্নয়নের দ্বার উন্মোচন

ডি-৮ অরগানাইজেশন (আর্থসামাজিক সহযোগিতার লক্ষ্যে উন্নয়নশীল ৮টি দেশের একটি সংস্থা) এর অধিভুক্ত ডি-৮ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় (ইরানে অবস্থিত) এর সাথে খুলনা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও গবেষণা সহযোগিতা বিনিময়ে পারস্পরিক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। আজ ০৫ ফেব্রুয়ারি (সোমবার) সকাল ১০.৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাকক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। সমঝোতা স্মারকে খুলনা বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মাহমুদ হোসেন এবং ডি-৮ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন চ্যান্সেলর প্রফেসর ড. আব্বাস আফখামি।

স্বাক্ষরিত এমওইউতে খুলনা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি শিক্ষার্থীদের স্কলারশিপ প্রদান, ৫০% টিউশন ফি ছাড়, একাডেমিক এক্সচেঞ্জ তথা স্টাডি/কোর্স, রিসার্চসহ একাডেমিক এবং গবেষণা সহযোগিতা বিনিময়ের প্রয়োজনীয়তার উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। এর মাধ্যমে দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পারস্পরিক সম্পর্কোন্নয়নের দ্বার উন্মোচিত হলো।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মাহমুদ হোসেন। বক্তব্যের শুরুতে তিনি খুলনা বিশ্ববিদ্যালয়কে রিসার্চ ফোকাসড ইউনিভার্সিটি হিসেবে উল্লেখ করে এর পরিচিতি বিদেশি অতিথিদের সামনে তুলে ধরেন। তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় গ্লোবাল লিডার্স তৈরি করতে চায়, যারা অন্তর্ভুক্তি ও রূপান্তরমূলক উন্নয়ন ত্বরান্বিত করার মাধ্যমে একটি জ্ঞান ও ন্যায়ভিত্তিক সমাজ গঠনে অবদান রাখবে।

তিনি আরও বলেন, স্বাক্ষরিত এমওইউ’র মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয় এবং ডি-৮ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি নিজ নিজ শক্তির ব্যবহার, জ্ঞান বিনিময় এবং যৌথ গবেষণা প্রচেষ্টায় নিয়োজিত হওয়ার সুযোগ পাবে। এই সহযোগিতা উভয় প্রতিষ্ঠানের একাডেমিক অগ্রগতির পাশাপাশি সাংস্কৃতিক সম্পৃক্ততা ও বৈশ্বিক চ্যালেঞ্জের উদ্ভাবনী সমাধানের বিকাশে অবদান রাখবে। এটি একটি সহযোগিতামূলক যাত্রার সূচনা যা শিক্ষা, গবেষণা এবং আন্তর্জাতিক সমঝোতার উন্নতির জন্য অসাধারণ প্রতিশ্রুতি ধারণ করে। আমি মনে করি, এই সহযোগিতা ইতিবাচক ফলাফলের একটি উজ্জ্বল উদাহরণ হবে।

ডি-৮ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর প্রফেসর ড. আব্বাস আফখামি বলেন, আজ দুটি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি বিশেষ দিন। শিক্ষাক্ষেত্রে উৎকর্ষ সাধন ও উদ্ভাবনের জন্য কাজ করার প্রতিশ্রুতি এই এমওইউ। এর মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয় ও ডি-৮ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় বৈশ্বিক দৃষ্টিভঙ্গিতে নতুন ধারণার সৃষ্টি হবে। তিনি বর্তমান ভাইস-চ্যান্সেলরের নেতৃত্বে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণাসহ সার্বিক অগ্রগতির প্রশংসা করেন।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) প্রফেসর ড. উত্তম কুমার মজুমদার, দি অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক প্রফেসর সেহরীশ খান, ডি-৮ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের অ্যাডভাইজার ড. মাজাহার আহমাদি, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স বিভাগের প্রধান মিলাদ সাকি উপস্থিত ও অনলাইনে সংযুক্ত ছিলেন।