খুলনায় বঙ্গবন্ধুর অবদান এ অঞ্চলের মানুষের কাছে চিরস্মরণীয় হয়ে আছে

সর্বশেষ আপডেটঃ

খুলনায় বঙ্গবন্ধু বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মেয়র
ঊষার আলো প্রতিবেদক : খুলনার মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, খুলনাঞ্চলের উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান এ অঞ্চলের মানুষের কাছে চিরস্মরণীয় হয়ে আছে। আন্দোলন সংগ্রামে বঙ্গবন্ধুর ডাকে এ অঞ্চলের মানুষ সব সময় সাড়া দিয়েছে। বঙ্গবন্ধুর খুলনাঞ্চলের সফর আওয়ামী লীগের রাজনীতির বিকাশ এবং দক্ষিণাঞ্চলের উন্নয়নকে তরান্বিত করেছে। এ প্রেক্ষাপটে রচিত খুলনায় বঙ্গবন্ধু নামক গ্রন্থ এ প্রজন্মের জন্য গুরুত্ব বহন করবে।
আজ শনিবার (২০ মার্চ) সকাল ১০টায় স্থানীয় সার্কিট হাউজ মিলনায়তনে কাজী মোতাহার রহমান বাবু রচিত খুলনায় বঙ্গবন্ধু নামক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন। দৈনিক কালান্তর সম্পাদক কাজী তারিক আহমদ এ গ্রন্থের প্রকাশক। তিনি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে বলেন, খুলনার সাথে তার আত্মার সম্পর্ক ছিল। ছোট ভাই শহীদ শেখ আবু নাসের খুলনায় স্থায়ীভাবে বসবাস করতেন। এখানে বাবা-মাকে দেখতে বঙ্গবন্ধু খুলনায় আসতেন। খুলনার উন্নয়নে তিনি বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। এ গ্রন্থে সে বিষয়গুলো আলোকপাত করা হয়েছে। নিঃসন্দেহে গবেষণার জন্য বইটি সহায়ক ভূমিকা রাখবে।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্তি জেলা প্রশাসক (এল এ) মারুফুল আলম। বিশেষ অতিথি ছিলেন খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হাসান আহমেদ মোল্লা ও খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মাহাবুব আলম সোহাগ। বক্তৃতা করেন খুলনা জেলা আইজীবী সমিতির সাবেক সভাপতি এ্যাড. চিশতী সোহরাব হোসেন সিকদার, রূপান্তরের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক স্বপন গুহ, স্বাধীনতা শিক্ষক পরিষদের খুলনা সমন্বয়কারী মোঃ দোলোয়ার হোসেন। স্বাগত ভাষণ দেন বইয়ের প্রকাশক ও কালান্তর সম্পাদক কাজী তারিক আহমদ। পবিত্র কোরআন তেলওয়াত করেন অধিকারের মুখপাত্র হাফেজ মুহাম্মদ নুরুজ্জামান ফকির, গীতা পাঠ করেন এ্যাড. অচিন্ত্য কুমার দাস। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন নৈহাটি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম পলাশ ও এ্যাড. মাসুম বিল্লাহ।

(ঊষার আলো-এমএনএস)