খুলনা বিভাগের সেরা ক্ষুদে গবেষক সাতক্ষীরার মুশফিক

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : খুলনা বিভাগের সেরা ক্ষুদে গবেষক নির্বাচিত হয়েছে সাতক্ষীরা পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়ের ৯ম শ্রেণির শিক্ষার্থী সাতক্ষীরার মুশফিকুর রহমান। জাতীয় চিন্তার চাষ ক্ষুদে গবেষক সম্মেলন, ২০২১ এ মুশফিকের গবেষণাপত্র খুলনা বিভাগে শ্রেষ্ঠ নির্বাচিত হয়।

শনিবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় এক ভার্চুয়াল অনুষ্ঠানে এ ফলাফল ঘোষণা করা হয়েছে। সারাদেশের ৭ম শ্রেণি- ১০ম শ্রেণির ক্ষুদে গবেষকরা তাদের গবেষণাপত্র উপস্থাপন করেন। শিক্ষার্থীদের ঝরে পড়ার কারণ নিয়ে মুশফিকের গবেষণাপত্র উপস্থাপন করা হয়। মুশফিকের গবেষণাপত্রটি জাতীয় গবেষণা সম্মেলন, ২০২১ এর প্রকাশিতব্য জার্নালে প্রকাশিত হবে।

এবিষয়ে মুশফিকুর রহমান জানান, আমি অনেক খুশি। বইটি প্রকাশ হলে আপনারা সবাই পড়বেন। আমার গবেষণাপত্রের প্রশংসা করেন ড. সালেহউদ্দিন আহমেদ তাই আমি অভিভূত।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘চিন্তার চাষ’র চেয়ারম্যান মুহাম্মদ শফিকুর রহমান। এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের সাবেক সদস্য ড. মোবারক আহমেদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম. এম. আকাশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জেবা আই সেরাজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধ্যাপক ড. মো. মাহমুদুর রহমান।

 

(ঊষার আলো-আরএম)