UsharAlo logo
বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

খুলনা মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিশুদ্ধ পানির তীব্র সংকট, সমাধানে প্রতিশ্রুতির বাস্তবায়ন করেনি কেহ

ফুলবাড়ীগেট প্রতিনিধি
মে ২৫, ২০২৪ ৬:২৮ অপরাহ্ণ
Link Copied!

সংকট সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে প্রতিষ্ঠানটি

মানুষের শরিরকে সুস্থ রাখতে হলে বিশুদ্ধ পানির বিকল্প নাই। খুলনার আড়ংঘাটা থানাধিন তেলিগাতীতে অবস্থিত খুলনা মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষণার্থীরা বিশুদ্ধ পানির তীব্র সংকট ভুগছেন। প্রতিষ্ঠানটির জন্মলগ্ন থেকে এটি এ প্রতিষ্ঠানের দীর্ঘদিনের সংকট।

বিষয়টি সমাধানে জনপ্রতিনিধিসহ বিভিন্ন দপ্তরে ধন্যা দিয়েও সমাধান মেলেনি। প্রতিষ্ঠানের আমন্ত্রণে এসে জনপ্রতিনিধিরা সংকট সমাধানে আশ্বাস দিলেও তা বাস্তবায়ন হয়নি। বিশুদ্ধ পানির অভাবে প্রতিষ্ঠানের আবাসিক কোযার্টারে বসবাসকারী এবং হোস্টেলে অবস্থানকারী বিদেশগামী মহিলা প্রশিক্ষনার্থীসহ প্রতিষ্ঠানের প্রায় কয়েকশত প্রশিক্ষণার্থী পানিবাহিত রোগসহ মারাত্মক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। বিশুদ্ধ পানির জন্য হোস্টেলের মেয়েদের প্রতিষ্ঠানের প্রধান ফটকের বাইরে দূরে গিয়ে ব্যক্তি মালিকানাধীন টিউবওয়েল থেকে পানি এনে পান করতে হয়। প্রশিক্ষণার্থীদের সুপেয়, নিরাপদ এবং বিশুদ্ধ পানির জন্য জরুরী ভিত্তিতে গভীর নলকূপ স্থাপনে দীর্ঘ যাবত দাবী জানিয়ে আসছেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ।

প্রতিষ্ঠান সুত্রে জানাগেছে, প্রাকৃতি কারনে অত্র অঞ্চলটির পানি অত্যান্ত লোনা এবং এই অঞ্চলের মানুষের ব্যবহার উপযোগি বিশুদ্ধ পানির চরম সংকট রয়েছে। প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা লগ্ন থেকে বিশুদ্ধ পানির তীব্র সংকট মোকাবেলা করেই তাদের প্রশিক্ষণ কার্যাক্রম চালিয়ে আসছিল। প্রতিষ্ঠানটি বিদেশগাতী জনবলকে প্রশিক্ষণ দেওয়ায় এখানে যারা প্রশিক্ষণ নিতে আসে তারা পানি বাহিত রোগসহ বিশুদ্ধ পানির বা সুপেয় সংকটে তাদের প্রশিক্ষণ কার্যক্রমে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ(ভারপ্রাপ্ত) এ.কে এম মনিরুল ইসলাম দৈনিক প্রবাহকে বলেন, বর্তমান সরকারের অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং রুপকল্প-২০৪১ বাস্তবায়নের অংশ হিসাবে দেশ-বিদেশে কর্মসংস্থান সৃষ্টির লক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রাণালয়ের অধিনে জনশক্তি ও কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো কর্তৃক বাস্তবায়নাধীন বিভিন্ন কোর্সের বাস্তব প্রশিক্ষণের মাধ্যমে খুলনা মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি রুপান্তরে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। এই প্রতিষ্ঠানে ১০/১২টি বিভিন্ন ট্রেডে যুব মহিলাদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি করে আত্মকর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা প্রদান করছি। বিশেষ করে বিদেশগামী পুরুষ ও মহিলাসহ বেশ কয়েকটি ট্রেডে প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে দক্ষ করে তোলা হচ্ছে।

প্রতিষ্ঠানের প্রশিক্ষণার্থীদের জন্য আবাসনের সু-ব্যবস্থা থাকলেও প্রতিষ্ঠানটিতে দীর্ঘদিন যাবত বিশুদ্ধ পানির তীব্র সংকট রয়েছে। বিশুদ্ধ পানীয় জলের সু-ব্যবস্থা না থাকার কারণে প্রশিক্ষণ নিতে আসা আবাসিক কোয়াটারে অবস্থানকারী মেয়েদের মারাত্মক সমস্যা সৃষ্টি হয়। তিনি বলেন, এ অঞ্চলের অগভীর নলকূপের পানি খুবই লবণাক্ত এবং আয়রনযুক্ত যা পানের অযোগ্য। বিষয়টি অবহিত করে স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের একাধিকবার অবহিত করা হয়েছিল।

জনপ্রতিনিধিরা সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিলেও আজ পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি। তিনি বলেন, জরুরী ভিত্তিতে প্রতিষ্ঠানটিতে একটি গভীর নলকূপের প্রয়োাজন।