UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ডিসেম্বরে চালু হচ্ছে ৫জি সেবা: ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী

usharalodesk
সেপ্টেম্বর ২৫, ২০২১ ৫:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক আগামী ১২ বা ১৬ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে দেশে ৫জি চালু করবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

আজ শনিবার টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত ‘৫জি ইকোসিস্টেম ইন বাংলাদেশ অ্যান্ড আপকামিং টেকনোলজিস’ শীর্ষক একটি ওয়েবিনারে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, তারিখ এখনও নির্ধারিত হয়নি, তবে ডিসেম্বর মাসেই চালু হবে। ডিসেম্বর মাসের ১২ তারিখ হলো ডিজিটাল বাংলাদেশ দিবস ও ১৬ ডিসেম্বর আমাদের বিজয় দিবস। বিশেষ ও বড় কোনো দিবসেই ৫জি চালু করা হবে।

মন্ত্রী আরও বলেন, ৫জি ডিভাইসের সংকটের কথা বলা হচ্ছে। তবে ৫জি পুরোপুরি চালুর আগেই দেশে ডিভাইস সংকট থাকবে না। বাংলাদেশে এখনই ৫জি স্মার্টফোন তৈরি হচ্ছে। চাহিদার প্রায় ৯০ শতাংশ ৪জি স্মার্টফোন এখন দেশেই তৈরি হচ্ছে।

জানা যায়, টেলিটকের অনুকূলে ৩ দশমিক ৫ গিগাহার্জ ব্যান্ডে (৩৩৪০-৩৪০০ মেগাহার্জ) ৬০ মেগাহার্জ তরঙ্গ শর্ত সাপেক্ষে বরাদ্দ দেওয়া হয়েছে।

টেলিটক নিজেদের উদ্যোগে রাজধানীর গুরুত্বপূর্ণ মোট ৫টি এলাকায় (সাইট) প্রাথমিকভাবে ৫জি সেবা চালু করবে। পরবর্তীকালে একটি ছোট প্রকল্পের আওতায় ঢাকাকেন্দ্রিক ২০০টি সাইটে এ সেবা চালু করা হবে।

(ঊষার আলো-এফএসপি)