দুর্বল হচ্ছে আটলান্টিকের স্রোত, জলবায়ুতে পরিবর্তনের শঙ্কা

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : ক্রমেই দুর্বল হয়ে যাচ্ছে আটলান্টিক মহাসাগরের স্রোত। উত্তর গোলার্ধের জলবায়ুর চালিকাশক্তি হিসেবে বিবেচিত আটলান্টিকের এ অবস্থা থেকে জলবায়ুতে বড় পরিবর্তনের শঙ্কা দেখা দিয়েছে। সদ্য প্রকাশিত একটি বৈজ্ঞানিক গবেষণার সূত্র ধরে একটি প্রতিবেদনে এমনটাই জানায় জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে।

ইউরোপের আবহাওয়া কেমন হবে তা অনেকাংশেই নির্ভর করে আটলান্টিক মেরিডোনিয়াল ওভারটার্নিং সার্কুলেশন কিংবা আটলান্টিক মহাসাগরীয় স্রোত বলয়ের উপরই। এমনকি বৈশ্বিক জলবায়ুতেও আছে এর গুরুত্বপূর্ণ ভূমিকা।

‘নেচার ক্লাইমেট চেঞ্জ’ জার্নালে সম্প্রতি প্রকাশিত গবেষণায় দেখা যায় সেখানকার স্রোতের ধরনে উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে। ক্রান্তীয় অঞ্চলের উষ্ণ পানিকে উত্তর আটলান্টিকের দিকে প্রবাহিত করে থাকে আটলান্টিক মহাসাগরীয় বলয়।

প্রতিবেদনের লেখক ও জার্মানির পোটসডাম ইনস্টিটিউট ফর ক্লাইমেট ইমপ্যাক্ট রিসার্চ (পিআইকে) এর গবেষক নিকোলাস বোয়ের্স বলেন, গত শতাব্দিতে এ স্রোতধারা আগের চেয়ে কম স্থিতিশীল ছিল। সেখানে পানির প্রবাহ এখন গত ১ হাজার বছরের মধ্যে সবচেয়ে দুর্বল বলে গবেষণায় উঠে আসে।

বোয়ের্স বলেন, আটলান্টিক মহাসাগরীয় বলয় দুর্বল হওয়া শুধু তাপমাত্রা বৃদ্ধির ইঙ্গিতই দিচ্ছে না, বরং পানি প্রবাহের গোটা প্রক্রিয়াটিই ব্যাহত হওয়ার আশঙ্কা আছে। যার ফলে সামনের দিনে উত্তর গোলার্ধে ঠান্ডা আরও বাড়বে ও আটলান্টিকে পানির উচ্চতা বৃদ্ধি পাবে, ইউরোপ এবং উত্তর অ্যামেরিকায় বাড়বে বৃষ্টিপাতের পরিমান। সেই সাথে ঋতুর পরিবর্তন ঘটবে দক্ষিণ অ্যামেরিকা ও আফ্রিকায়।

(ঊষার আলো-এফএসপি)