UsharAlo logo
বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্যপদ পেলো বাংলাদেশ

usharalodesk
সেপ্টেম্বর ২৫, ২০২১ ৪:০০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : নতুন সদস্য রাষ্ট্র হিসেবে দ্য নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) বোর্ড অব গভর্নরসের সভায় বাংলাদেশের যোগদান অনুমোদিত হয়েছে।

আজ শনিবার (২৫ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২০ আগস্টের সভায় অনুমোদন পেলেও ব্যাংকের নিয়ম অনুযায়ী ব্রাজিল সরকারের কাছে ইন্সট্রুমেন্ট অব একসেশন দাখিল করে বাংলাদেশ। সেদিন অর্থাৎ ১৬ সেপ্টেম্বর থেকে ব্যাংকটিতে বাংলাদেশের যোগদান নিশ্চিত হয়েছে। এনডিবির প্রেসিডেন্ট মার্কোস ট্রয়ো এক বার্তায় বিষয়টি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে অবহিত করেন।

২০১৫ সালে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার নামের আদ্যাক্ষর নিয়ে গঠিত ব্রিকস জোট এ ব্যাংকটি প্রতিষ্ঠা করে। বাংলাদেশের যোগদান নিশ্চিত হওয়ার মাধ্যমে এই ব্যাংকে জোটের বাইরে এবারই প্রথম কোনো দেশ ব্যাংকটির সদস্যপদ লাভ করলো।

তিনি জানান, বাংলাদেশের উন্নয়নের পাশাপাশি বৈদেশিক সহায়তার চাহিদা বাড়ছে। এই পরিপ্রেক্ষিতে এনডিবিতে যোগদানের বিষয়টি উভয়ের জন্য লাভজনক হবে। উন্নয়নকে টেকসই করতে ও ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি সুখী-সমৃদ্ধ দেশে পরিণত করতে এনডিবির অর্থায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী।

উল্লেখ্য, প্রতিষ্ঠার পর থেকে এনডিবি এ পর্যন্ত সদস্য রাষ্ট্রগুলোর ভৌত ও সামাজিক অবকাঠামো ও নগর উন্নয়ন সংক্রান্ত ৮০টি বিভিন্ন প্রকল্পে প্রায় ৩০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দিয়েছে।

(ঊষার আলো-এফএসপি)