পুঁজিবাজারে সূচকের পতন, কমেছে লেনদেন

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : আজ রোববার (১৯ সেপ্টেম্বর) সপ্তাহের প্রথম কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্ট কমে ৭ হাজার ১৯১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১০ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে যথাক্রমে ১৫৬৬ ও ২৬৫৫ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে ২ হাজার ৩৩ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে যা ডিএসইতে ১৩৮ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ২ হাজার ১৭১ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়।

এদিন ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৬টি কোম্পানির ও কমেছে ২৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অন্যদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৯৮২ পয়েন্টে। রোববার সিএসইতে হাত বদল হওয়া ৩১৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৮টির ও কমেছে ২১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ার দর।

আজ সিএসইতে ৬৬ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে যা ১৮ কোটি টাকা কম। সিএসইতে আগের দিন লেনদেন হয়েছিল ৮৪ কোটি ১৭ লাখ টাকার।

(ঊষার আলো-এফএসপি)