পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : আজ সোমবার (২৭ সেপ্টেম্বর) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২৫১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৪ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫৭৮ ও ২৬৭৬ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে ১ হাজার ৯৮০ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ২৭৭ কোটি টাকার লেনদেন কমেছে। আগের কার্যদিবসে ডিএসইতে ২ হাজার ২৫৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪১টি কোম্পানির ও কমেছে ২০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অন্যদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই আজ ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১ হাজার ১৪৮ পয়েন্টে। সোমবার সিএসইতে হাত বদল হওয়া ৩২১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩১টির ও কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার দর।

আজ সিএসইতে ৭৯ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৬ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন মোট হয়েছিল ৯৫ কোটি ২৩ লাখ টাকার।

(ঊষার আলো-এফএসপি)