প্রায় ৩৭ বছর আগের বোতল-বার্তার খোঁজ মিলল ৪৩৫০ মাইল দূরে!

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : জাপানের একটি স্কুলের শিক্ষার্থীরা প্রায় ৩৭ বছর আগে একটি ছোট্ট বার্তা লিখে তা বোতলে ভরে সমুদ্রে ফেলেছিল। তাদের সেই বোতল বার্তাটি ৪৩৫০ মাইল দূরে দেশটির হাওয়াইতে খুঁজে পাওয়া গেছে।

টোকিওর কোশি হাইস্কুলের ন্যাচারাল সায়েন্স ক্লাবের সদস্যরা ১৯৮৪ থেকে ১৯৮৫ সালের মধ্যে মোট ৭৫০টি এরকম বার্তাবহ বোতল সমুদ্রে ফেলে। তাদের লক্ষ্য ছিল সমুদ্রের স্রোত নিয়ে একটি অনুসন্ধান চালানো। তারা বোতলের মধ্যে জাপানি, ইংরেজি ও পর্তুগিজ ভাষায় বার্তা লিখেছিলেন।

সেখানে লেখা ছিল, কেউ যদি এই বোতল পান, তিনি যেন বার্তা প্রেরকের সাথে যোগাযোগ করেন। এসব বোতল ফিলিপাইন, কানাডা এবং আলাস্কার দিকে ভেসে গিয়েছিল।

তার আগে ২০০২ সালে ৫০তম বোতলটির সন্ধান পাওয়া যায় জাপানের দক্ষিণাঞ্চলে। আর এবার হাওয়াই অঞ্চলে ৫১তম বোতলটি খুঁজ পাওয়া গেল!

ওই স্কুলের বর্তমান ভাইস প্রিন্সিপাল জানান, ‘আমি আশ্চর্য হয়েছি। প্রায় ১৯ বছর আগে সর্বশেষ বোতলটি পাওয়া গিয়েছিল। ভেবেছিলাম বাকি বোতলগুলি হারিয়েই গেছে। ৫১তম বোতলটি খুঁজে পাওয়া সত্যিই রোমাঞ্চকর একটি ব্যাপার।’

তিনি আশা করেন যে, কেউ হয়তো একদিন ৫২তম বোতলটিও খুঁজে পাবেন। এই ৫১তম বোতলটি খুঁজে পেয়েছে ৯ বছর বয়সী এক শিশু, তার নাম অ্যাবি গ্রাহাম।

ভাইস প্রিন্সিপাল জানান যে, তার স্কুলের এখনকার দুইজন শিক্ষার্থী শিশুটিকে একটি চিঠি পাঠানোর পরিকল্পনা করেছে। সাথে থাকবে একটি ছোট্ট উপহার-টাইরো-বাটা, মত্‍স্যজীবীদের দ্বারা ব্যবহৃত এক প্রকারের পতাকা।

(ঊষার আলো-এফএসপি)