প্লে-স্টোর থেকে ১৩৬ বিপজ্জনক অ্যাপ নিষিদ্ধ করলো গুগল

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : প্লে-স্টোর থেকে ১৩৬টি বিপজ্জনক অ্যাপ নিষিদ্ধ করেছে গুগল। এ অ্যাপগুলির মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের টাকা হাতিয়ে নেওয়া হচ্ছিল বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

মোবাইল নিরাপত্তা সংক্রান্ত সংস্থা জিমপেরিয়ামের সাইবার বিশেষজ্ঞরা জানান, তারা একটি ম্যালওয়ার (গ্রিফটহর্স অ্যান্ড্রয়েড ট্রোজান) চিহ্নিত করেছেন। যা বিশ্বজুড়ে অসংখ্য অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের হতে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে। সেই অভিযোগ দায়েরের পর প্লে-স্টোরের মোট ১৩৬টি অ্যাপের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে গুগল।

বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, গুগল প্লে-স্টোরে নিষিদ্ধ হলেও যে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের স্মার্টফোনে এখনও সেই অ্যাপগুলি রয়েছে, তাদের দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে হবে। কারণ অবিলম্বে ফোন থেকে ডিলিট করতে হবে অ্যাপগুলি। নাহলে এখনও অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের টাকা হাতিয়ে নিতে পারে হ্যাকাররা।

সম্প্রতি জিমপেরিয়ামের নিরাপত্তা গবেষকরা Grifthorse Android Trojan নামে একটি মোবাইল প্রিমিয়াম সার্ভিস ক্যাম্পেইন আবিষ্কার করেছেন, যা বিশ্বব্যাপী দশ মিলিয়নেরও বেশি গুগল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের টার্গেট করেছে।

জানা যায়, নভেম্বর ২০২০ থেকে হ্যাকাররা এ ক্যাম্পেইন চালিয়ে আসছে। প্রাথমিকভাবে এই ম্যালওয়ারটিকে গুগল প্লে স্টোরসহ আরও বেশ কিছু থার্ড-পার্টি অ্যাপ স্টোরে উপলব্ধ অ্যাপের মধ্যে ছড়িয়ে দেওয়া হয়েছে। ফলে ইউজাররা এ ধরনের কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করলেই তারা হ্যাকারদের জালে জড়িয়ে পড়ছেন ও ফলস্বরূপ তাদের কষ্টার্জিত টাকা খোয়া যাচ্ছে।

(ঊষার আলো-এফএসপি)