UsharAlo logo
শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ব্যাংকের নতুন নির্বাহী পরিচালক হুসনে আরা শিখা

usharalodesk
মে ২৮, ২০২৪ ৩:২১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (ইডি) হিসেবে পদোন্নতি পেয়েছেন হুসনে আরা শিখা। তিনি প্রধান কার্যালয়ের মানবসম্পদ বিভাগ-১ এর পরিচালক ছিলেন। রোববার এক অফিস আদেশে তাকে পদোন্নতি দেওয়া হয়েছে।

তিনি আইবিএ থেকে এমবিএ (ফাইন্যান্স) ও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব জাপান থেকে অর্থনীতি বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন। তিনি ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় কৃতিত্বের জন্য রূপালী ব্যাংক পুরস্কার ও পেশাগত দক্ষতার স্বীকৃতি হিসেবে ২০১০ সালে বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন অ্যাওয়ার্ড (গোল্ড মেডেল) পান।

হুসনে আরা প্রধান কার্যালয়ের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, মানবসম্পদ বিভাগ, বিশ্বব্যাংকের অর্থ সহায়তাপুষ্ট তিনটি প্রকল্প সেন্ট্রাল ব্যাংক স্ট্রেনদেনিং প্রজেক্ট, ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনস ডেভেলপমেন্ট প্রজেক্ট ও ইনভেস্টমেন্ট প্রমোশন ফাইন্যান্সিয়াল ফ্যাসিলিটি প্রজেক্টের (আইপিএফএফ) বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

আইপিএফএফ প্রকল্পের আওতায় বিশ্বব্যাংকের সহায়তায় বিভিন্ন অবকাঠামো নির্মাণে পিপিপির আওতায় অর্থায়ন, বাংলাদেশে পিপিপি অফিস প্রতিষ্ঠা ও ধারণা বাস্তবায়ন কাজে তিনি সম্পৃক্ত ছিলেন।

ব্যাংকিং খাতে ঋণমান নিয়ন্ত্রণে বহুল ব্যবহত আইসিআরআরএস প্রণয়ন ও বাস্তবায়নে ভূমিকা পালন করেছেন। বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের পরিচালক হিসাবে করোনা পরবর্তী শতভাগ ঋণ বিতরণে নেতৃত্ব দেন।

ঊষার আলো-এসএ