বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি বৈঠক আগামী সোমবার

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : পুঁজিবাজার ও মুদ্রার অধিকতর সমন্বয়ের জন্য আগামী সোমবার (১৫ মার্চ) উচ্চতর পর্যায়ে বৈঠকে বসছে বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির কার্যালয়ে বেলা ১২টার সময় এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে বিএসইসির পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও বাংলাদেশ ব্যাংকের এক ডেপুটি গভর্নরের উপস্থিত থাকার কথা রয়েছে। তাছাড়াও বৈঠকে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের ২জন নির্বাহী পরিচালক ও বিএসইসির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। বৈঠকে শেয়ারবাজারে তারল্য পরিস্থিতি বাড়ানো, সুশাসন প্রতিষ্ঠা ও উভয় নিয়ন্ত্রক সংস্থা কীভাবে বাজারের স্বার্থে আরও সন্বয়ন করে কাজ করতে পারবে, সেসব বিষয়ে আলোচনা করা হবে। তাছাড়াও পুঁজিবাজারের জন্য স্বল্প সুদে কীভাবে ঋণ সরবরাহ বাড়ানো যায়, ওইসব বিষয়ও আলোচনায় প্রাধান্য পাবে।

জানা যায়, দেশের আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থার মধ্যে সমন্বয়ের অভাব একটি অনেক পুরোনো ইস্যু। তারমধ্যে বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি অন্যতম। অনেক সময় বাংলাদেশ ব্যাংক এমন কিছু সিদ্ধান্ত নেয় যা বিএসইসির সঙ্গে পরস্পরবিরোধী। সাম্প্রতিককালে ব্যাংকের লভ্যাংশ বিতরণ নিয়ে বাংলাদেশ ব্যাংক যে প্রজ্ঞাপন দিয়েছে, শেয়ারবাজারের বিনিয়োগকারীরা সেটা ভালোভাবে নেয়নি।

তবে এই অবস্থার অবসান ঘটিয়ে বাজারের স্বার্থে কাজ করতে এমন উদ্যোগ নেয়া হয়েছে। বিএসইসির পক্ষ হতে এ আহ্বান জানানো হলে বাংলাদেশ ব্যাংক তাতে সাড়া দিয়েছে। সংশ্লিষ্ট আশা করেন, এই ধরনের বৈঠকে ইতিবাচক বার্তা আসবে। যা দেশের আর্থিক খাতের জন্য অতি গুরুত্বপূর্ণ।

(ঊষার আলো-এফএসপি)