UsharAlo logo
সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বিএনপিসহ মিত্রদের কালো পতাকা মিছিল আজ

usharalodesk
জানুয়ারি ৩০, ২০২৪ ১১:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : সারা দেশে আজ কালো পতাকা মিছিল করবে বিএনপি। দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরুর দিনে একই কর্মসূচি পালন করবে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দল ও জোট। একই সঙ্গে বিক্ষোভ মিছিল করবে জামায়াতে ইসলামীও।

রাজধানীতে অন্তত ৭ স্পটে মিছিল করার প্রস্তুতি নিয়েছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি। এসব স্পটে সিনিয়র নেতারাও অংশ নেবেন। সারা দেশে কর্মসূচি সফল করতে দলের নেতাকর্মীরা ব্যাপক প্রস্তুতি নিয়েছেন। মিছিলের সময় কোনো ধরনের উসকানিতে পা না দিতেও সব পর্যায়ের নেতাকর্মীদের বার্তা দিয়েছে বিএনপি।

‘দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতি, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার, অবৈধ ডামি সংসদ বাতিল ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে’ সব মহানগর, জেলা, উপজেলা-থানা, পৌরসভা অর্থাৎ সব ইউনিটে কালো পতাকা মিছিল করবে বিএনপি। ৭ জানুয়ারি নির্বাচনের পর এর আগে জেলা ও মহানগরেও একই কর্মসূচি পালন করেছে বিএনপিসহ মিত্ররা।

বিএনপি নেতারা জানান, আন্দোলনকারী রাজনৈতিক দলগুলোর ডাকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন জনগণ বর্জন করাটা ছিল প্রাথমিক বিজয়। এখন তারা নতুনভাবে আন্দোলনে নেমেছেন। সংসদের প্রথম অধিবেশন শুরুর দিনই তারা কালো পতাকা মিছিল করে প্রতিবাদ জানাবেন। শান্তিপূর্ণ এ কর্মসূচি সফল করতে কেন্দ্র থেকে সব পর্যায়ের নেতাকর্মী ও সমর্থকদের নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, রাজধানীর ঢাকায় সাত স্পট থেকে কালো পতাকা মিছিল বের করবে উত্তর ও দক্ষিণ বিএনপি। মহানগর দক্ষিণের উদ্যোগে দুপুর ২টায় একযোগে মতিঝিল, নিউমার্কেট, যাত্রাবাড়ী ও দয়াগঞ্জ এলাকায় মিছিল বের করার কথা রয়েছে। একই সময়ে মহানগর উত্তরের উদ্যোগে মিছিল হবে শাহজাদপুর, উত্তরা ও মিরপুর এলাকায়। ঢাকা মহানগর নেতারা জানান, তাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। শান্তিপূর্ণভাবেই তারা মিছিল বের করবেন। এজন্য তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীরও সহযোহিতা চান।

একই দাবিতে রাজধানীতে কালো পতাকা মিছিল করবে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দলগুলো। বিকাল সাড়ে ৩টায় বিজয় নগর পানির ট্যাংকের সামনে থেকে মিছিল করবে ১২ দলীয় জোট এবং গণফোরাম (মন্টু) ও পিপলস পার্টি। বিকাল ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে মিছিল করবে জাতীয়তাবাদী সমমনা জোট। বেলা ১১টায় পল্টন মোড় থেকে এলডিপি, বিকালে বিজয় নগর পানির ট্যাংক সামনে থেকে নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, বেলা সাড়ে ১১টায় তোপখানা রোডের মেহরাব প্লাজার সামনে থেকে গণতান্ত্রিক বাম ঐক্য, বেলা ১১টায় পুরানা পল্টন আলরাজী কমপ্লেক্স সামনে থেকে মোস্তাফিজুর রহমানের নেতৃত্বাধীন লেবার পার্টি মিছিল বের করবে।

এদিকে আজ দেশের সব জেলা সদরে বিক্ষোভ মিছিল করবে জামায়াতে ইসলামী। সোমবার এক বিবৃতিতে দলের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মা’ছুম জানান, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ, গ্যাস ও বিদ্যুৎ সংকট দূরীকরণে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং প্রহসনের ডামি নির্বাচন বাতিল করে কেয়ারটেকার সরকারের অধীনে নতুন নির্বাচনের তারিখ ঘোষণার দাবিতে এ কর্মসূচি তারা পালন করবেন। বিবৃতিতে কর্মসূচি সর্বাত্মকভাবে সফল করার জন্য সব জেলা সংগঠন ও জেলাবাসীর প্রতি আহ্বান জানান দলের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল।

ঊষার আলো-এসএ