UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেনাপোলে ২০২০-২১ অর্থ বছরে রাজস্ব আদায় ৪ হাজার ১৪৮.২৭ কোটি টাকা

usharalodesk
জুলাই ৩, ২০২১ ৪:৪৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বেনাপোল কাস্টমস হাউজে ২০২০-২০২১ অর্থ বছরে ছয় হাজার ১০০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে চার হাজার ১৪৮.২৭ কোটি টাকা। ফলে এ বছর রাজস্ব ঘাটতির পরিমাণ ১ হাজার ৯৫১.৭৩ কোটি টাকা।

অন্যদিকে গত ২০১৯-২০২০ বছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৫৫৬৩.৫৯ কোটি টাকা। তার বিপরীতে রাজস্ব আদায় হয় ২৬৩৫.৭৭ কোটি টাকা। সে বছর রাজস্ব ঘাটতি ছিল দুই হাজার ৯২৭.৮২ কোটি টাকা। কিন্তু গত বছরের তুলনায় এ বছর রাজস্ব বেশি আদায় হয়েছে ১ হাজার ৫১২.৫০ কোটি টাকা।

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন সভাপতি মফিজুর রহমান সজন জানিয়েছেন, দেশের স্থলপথে পণ্য আমদানি-রপ্তানি বাণিজ্যের বেশিরভাগ আমদানি হয় বেনাপোল বন্দর দিয়েই। কিন্তু বর্তমানে করোনার ফলে উচ্চ শুল্ক হারের পণ্য আমদানি কমে গেছে। পাশাপাশি চাহিদা অনুপাতে বেনাপোল বন্দরের অবকাঠামো উন্নয়ন হলে আরও দ্বিগুণ পরিমাণ রাজস্ব আদায় সম্ভব হবে বলে তিনি জানান।

বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার আজিজুর রহমান বলেন, এ বছর বেনাপোল কাস্টমস হাউজের মোট ৪ হাজার ১৪৮.২৭ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। তবে গত বছরের চেয়ে এ বছর রাজস্ব বেশি আদায় হয়েছে ১ হাজার ৫১২.৫০ কোটি টাকা। এছাড়াও দেশে প্রায় দেড় বছরের বেশি সময় ধরে করোনার প্রভাব চলছে। দেশে করোনা সংক্রমণ রোধে কয়েক মাস বেনাপোল-পেট্রোপোল বন্দরের মধ্যে আমদানি রপ্তানি বাণিজ্য বন্ধ রাখা হয়। দেশে অর্থনীতির চাকা সচল রাখতে পুনরায় দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি সচল করা হয়।

(ঊষার আলো-এফএসপি)