বোতলভর্তি বিশুদ্ধ বাতাস বিক্রি হচ্ছে ১০৫ ডলারে!

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : শুনতে বিস্ময়কর বা অবাক লাগলেও যুক্তরাজ্যের কোস্ট ক্যাপচার এয়ার নামের একটি কোম্পানি কাচের বোতলভর্তি উপকূলীয় এলাকার টাটকা বাতাস বিক্রি করছে। বোতলপ্রতি তা বিক্রি হচ্ছে ১০৫ ডলার যা আমাদের দেশের প্রায় ৯ হাজার টাকার মতো। কোম্পানিটি মূলত বিশুদ্ধ বাতাসের গুরুত্বকে একটি স্মারক ও আলোচনার বিষয় হিসেবে উপস্থাপন করতেই বোতলবন্দি টাটকা বাতাস বিক্রি শুরু করে। তবে বিশ্বের বিভিন্ন দূষিত এলাকার মানুষ ব্যবহারিক উদ্দেশ্যেই কিনতে শুরু করেছেন বোতলগুলো।

কিন্তু কোস্ট ক্যাপচার এয়ার বিশ্বের একমাত্র কোম্পানি নয় যারা এভাবে বাতাস বিক্রি করে থাকে। ভিটালিটি এয়ারের মতো বাতাস বিক্রির বড় বড় ব্র্যান্ডও আছে। তারা এয়ার ডি মন্টকুক, কানাডিয়ান রকি মাউন্টেন অথবা ফরাসি গ্রামাঞ্চল থেকে বাতাস সংগ্রহ করে তা বিক্রি করে।

ভিটালিটি এয়ার কোম্পানি বোতলপ্রতি ১০৫ ডলার নেয় তবে এটি বিশ্বের দ্বিতীয় ব্যয়বহুল বোতলজাত বাতাস প্রথম স্থানে রয়েছে সুইজারল্যান্ডের জেনুইন মাউন্টেন এয়ার, যারা আল্পসের একটি গোপন স্থান হতে সংগৃহীত সুইস পর্বতের বাতাস বোতলপ্রতি বিক্রি হয় ১৬৭ ডলারে যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ১৪ হাজার ৩০০ টাকা।

একদিন হয়ত আমাদের সবাইকে বাতাস কিনে খেতে হবে। কারণ বায়ু দূষণের ফলে প্রতিনিয়ত ক্ষতিকারক গ্যাস বৃদ্ধি পাচ্ছে। এসকল গ্যাস যেমন কার্বন-মনোক্সাইড বা নাইট্রোজেন ডাই-অক্সাইড মানুষের অনেক রোগের কারণ হতে পারে। বিশ্বব্যাপী প্রতি ৯ জনের মধ্যে ১ জন কেবল বায়ুদূষণের কারণে মারা যান।

(ঊষার আলো-এফএসপি)