ভেড়ার পাল দিয়ে ‘হৃদয়’ তৈরী করে মৃত খালাকে শ্রদ্ধা জানালেন কৃষক

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : মারণ ব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান তার খালা। লকডাউন থাকায় শেষ দেখা হয়নি, এমনকি শেষকৃত্যেও উপস্থিত থাকতে পারেননি তিনি। তাই নিজের পালিত ভেড়া দিয়ে ‘হৃদয়’ চিহ্ন তৈরি করে নিজের প্রিয় খালাকে শেষ শ্রদ্ধা জানান তিনি। অস্ট্রেলিয়ার কৃষক বেন জ্যাকসনের কথা বলছিলাম।

অস্ট্রেলিয়ান কৃষক বেন জ্যাকসন যখন ৪০০ কিলোমিটার দূরে নিউ সাউথ ওয়েলসে নিজের খামারে অবস্থান করছিলেন তখন কুইন্সল্যান্ডে দুই বছর ক্যান্সারের সাথে লড়াই করে হেরে যান তার খালা ডেব্বি। করোনা সংক্রান্ত নিষেধাজ্ঞার ফলে ব্রিজবেন থেকে চাচীর শেষকৃত্যে যোগ দেওয়ার সুযোগ পাননি জ্যাকসন। ফলে নিজের ভেড়া ব্যবহার করে খালার প্রতি ভালোবাসা দেখানোর এ সিদ্ধান্ত নেন তিনি।

প্রথমে তিনি ভেড়া চরানোর মাঠে গিয়ে হৃদয়ের আকারে শস্য দানা বিছিয়ে দেন। এরপর তিনি তার ভেড়ার পালকে সেখানে ছেড়ে দেন। তখন হাজারো ভেড়া হৃদয়ের আকৃতিতে ছড়িয়ে থাকা শস্যগুলি খাওয়া শুরু করে ও বিশাল আকৃতির এক হৃদয়ের ছবি ফুটে ওঠে।

এসময় আকাশ থেকে ড্রোনের মাধ্যমে হৃদয়ের আকৃতিতে ভেড়ার পালের শস্য খাওয়ার এই বিরল দৃশ্যের ভিডিও ধারণ করা হয় ও ছবি তোলা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ারের পরপরই ভিডিওটি ভাইরাল হয়ে যায়। তবে তার খালার শেষকৃত্য অনুষ্ঠিত হওয়ার আগেই জ্যাকসন ভেড়ার পাল দিয়ে ভালোবাসার ছবি আঁকার এই দৃশ্যের ভিডিও তার আত্মীয় স্বজনদের কাছে পাঠিয়ে দেন।

বেন জ্যাকসন জানান, তার সাথে দেখা করা, সান্ত্বনা জানিয়ে দুইটি কথা বলা কিংবা শবযাত্রায় যাওয়ার কোনো উপায় আমার সামনে ছিল না। আমি খুবই হতাশ ও অসহায় বোধ করছিলাম তার মৃত্যুর খবর শোনার পর। এসময়ই ক্ষেতে বিশাল একটি হৃদয় আকৃতির ইমেজ করার আইডিয়া আমার মাথায় আসে ও আমার মনে হলো- এটি হতে পারে তাকে ভালোবাসা জানানোর চমৎকার উপায়।

(ঊষার আলো-এফএসপি)