UsharAlo logo
সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

মুনাফা কমেছে চার বিমা কোম্পানির, বেড়েছে একটির

usharalodesk
মে ১৫, ২০২৩ ১১:৩৯ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : নতুন বছরের প্রথম প্রান্তিকে মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত চার বিমা কোম্পানির। কোম্পানিগুলো হচ্ছে- সেন্টাল ইন্স্যুরেন্স, প্রগতি, ইউনাইটেড এবং ইসলামিক ইন্স্যুরেন্স লিমিটেড। অপরদিকে একই সময়ে মুনাফা বেড়েছে মেঘনা ইন্স্যুরেন্স লিমিটেডের। কোম্পানিগুলোর জানুয়ারি থেকে মার্চ সময়ের অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে।

সোমবার (১৫ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, সেন্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় মুনাফা (ইপিএস) দাঁড়িয়েছে ৫১ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ইপিএস ছিল ৬৮ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ার প্রতি মুনাফা কমেছে ১৭ পয়সা করে।

মুনাফা কমায় আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৮২ পয়সা।

প্রথম প্রন্তিকে মুনাফা কমেছে প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেডের। জানুয়ারি থেকে মার্চ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা হয়েছে ১ টাকা ২৫ পয়সা। ২০২২ সালের মুনাফা ছিল ১ টাকা ২৭ পয়সা। মুনাফা বাড়ায় তাতে জানুয়ারি থেকে ৩ মার্চ সময়ে কোম্পানির এনএভি দাঁড়িয়েছে ৬০ টাকা ০৭ পয়সা।

নতুন বছরের প্রথম প্রান্তিকে ইউনাইটেড ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ার প্রতি আয় বা মুনাফা হয়েছে ২২ পয়সা করে। যা ২০২২ সালের একই সময়ে ছিল ৩১ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় ৯ পয়সা করে কমেছে। তাতে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে (এনএভি) ৩২ টাকা ৮৬ পয়সা।

জানুয়ারি থেকে ৩১ মার্চ সময়ে ইসলামিক ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেডের শেয়ার প্রতি মুনাফা হয়েছে ৬১ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৭১ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় শেয়ার প্রতি আয় কমেছে ১০ পয়সা করে। তাতে ৩১ মার্চ সময়ে কোম্পানির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৯ টাকা ৮৪ পয়সা।

অপরদিকের নতুন বছরের প্রথম প্রান্তিকে মুনাফা বেড়েছে মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের। সমাপ্ত প্রান্তিকে মুনাফা দাঁড়িয়েছে ৮৮ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা ছিল ৬৬ পয়সা। অর্থাৎ ২০২২ সালের প্রথম প্রান্তিকের তুলনায় ২০২৩ সালের প্রথম প্রান্তিকে মুনাফা বেড়েছে ২২ পয়সা করে। মুনাফা বাড়ায় কোম্পানির প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৫ টাকা ২৪ পয়সাতে।

ঊষার আলো-এস