UsharAlo logo
সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

মেটাকে ১৪ হাজার কোটি টাকা জরিমানা!

usharalodesk
মে ২৩, ২০২৩ ১১:২০ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ব্যক্তিগত তথ্য পাচারের অভিযোগে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটাকে ১৩০ কোটি ডলার (প্রায় ১৪ হাজার কোটি টাকা) জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ডেটা সুরক্ষা বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান ডেটা প্রটেকশন বোর্ড।

সোমবার ইইউ-এর ডেটা সুরক্ষা সম্পর্কিত প্রচলিত আইন জেনারেল ডেটা প্রটেকশন রেগুলেশনের (জিডিপিআর) আওতায় এ জরিমানা আদেশ জারি করে ডেটা প্রটেকশন বোর্ড। সেই সঙ্গে আগামী ছয় মাস ফেসবুকের ইউরোপীয় সেবা গ্রহীতাদের ব্যক্তিগত তথ্য প্রক্রিয়াজাত করতে ৬ মাসের নিষেধাজ্ঞাও দিয়েছে।

আয়ারল্যান্ডের ডেটা প্রোটেকশন কমিশনের দাবি, মেটা এই ভাবে সাধারণ মানুষের মৌলিক অধিকার ও স্বাধীনতায় হস্তক্ষেপ করেছে। এদিকে মেটা এই পদক্ষেপের কথা সামনে আসার পর ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা কতটা সুরক্ষিত তা নিয়ে প্রশ্ন উঠেছে।

এর আগে ডেটা চুরির ঘটনায় অ্যামাজনকে ৬,৬৮৮ কোটি টাকা জরিমানা করা হয়েছিল। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন কর্তৃক আরোপিত মেটার জরিমানা এখন পর্যন্ত সবচেয়ে বড় শাস্তি।

এই জরিমানা শুধুমাত্র ফেসবুকের জন্য, যা মেটাতে এবং ডেটা ট্রান্সফার বন্ধ করতে মেটাকে পাঁচ মাস সময় দিয়েছে বোর্ড। এদিকে মেটা আবার জরিমানার বিরুদ্ধে আদালতে পাল্টা মামলা করার কথা বলেছে।

এর আগে পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য অপব্যবহারের অভিযোগ ওঠে ফেসবুকের বিরুদ্ধে। এই ঘটনার প্রেক্ষিতে ক্ষমা চান মার্ক জুকারবার্গ।

এবারের জরিমানার ঘটনাকে মেটা কর্তৃপক্ষ অন্যায্য এবং অপ্রয়োজনীয় বলে অভিহিত করেছে। মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ জানিয়েছেন, তিনি এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাবেন।

ঊষার আলো-এসএ