UsharAlo logo
শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রিজার্ভ চুরির মামলার চার্জশিট দু-এক মাসের মধ্যেই: সিআইডিপ্রধান

usharalodesk
জুন ৩, ২০২৪ ১০:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলার চার্জশিট দুয়েক মাসের মধ্যেই আদালতে জমা দেবে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি। সংস্থাটির প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া রোববার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

রাজধানীর মালিবাগ সিআইডি সদর দপ্তরে আয়োজিত অবৈধ অর্থ স্থানান্তর এবং অনলাইন জুয়া নিয়ন্ত্রণের চ্যালেঞ্জ সম্পর্কিত গবেষণা ফলাফলের প্রচার ও দুটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

আরেক প্রশ্নের জবাবে মোহাম্মদ আলী মিয়া বলেন, আমরা মাদক নিয়ে কার্যক্রম শুরু করেছি। আমরা মাদকের ইউজার (ব্যবহারকারী) এবং খুচরা বিক্রেতাদের আইনের আওতায় আনছি। আমরা স্পেশাল ডাইমেনশন আকারে গডফাদারদের নিয়ে আসছি এবং মাদক গডফাদারদের যত অর্থ-সম্পদ আছে সেগুলো আইনের আওতায় নিয়ে আসছি। কোনোটা ফ্রিজ করেছি আবার কোনোটা সিজ করেছি।

তিনি বলেন, আমাদের একটা সেল আছে। সেলটি ২৪ ঘণ্টা খোলা থাকে এবং আমাদের একটি ব্রাঞ্চ আছে এয়ারপোর্টে। যারা বিভিন্নভাবে প্রতারণার শিকার হয়ে বিদেশ থেকে ফেরত আসে তারা রিপোর্ট করার সঙ্গে সঙ্গে আমরা তাদের সব ডাটা সংগ্রহ করি। কোনো ভিকটিম ব্যক্তি মামলার রুজু করলে আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করি।

তিনি আরও বলেন, গত পরশু দিন মালয়েশিয়া শ্রমিক যাওয়ার বিষয়ে এয়ারপোর্টে আমরা যেটা দেখেছি সেটার বিষয়ে যদি সংক্ষুব্ধ কেউ মামলা করেন তাহলে আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করব। আমরা শুধু পাচার মামলা নয় এর পাশাপাশি যেটা আছে অবৈধভাবে শ্রমিক পাঠানো বা অবৈধভাবে অর্থ আয় করে হস্তান্তর করেছে সেগুলো আমরা মানি লন্ডারিং মামলার আওতায় নিয়ে আসব।

গত এক বছরে কী পরিমাণ মানি লন্ডারিং হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমাদের কাছে ওইভাবে তথ্য নেই। এটা তো বাংলাদেশ ব্যাংক মনিটরিং করে। আমরা বলতে পারব মানি লন্ডারিং রিলেটেড যেসব মামলা হয়েছে সেগুলোর ডাটা আমাদের কাছে আছে।

এর আগে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিআইডি প্রধান বলেন, অপরাধের গতিপ্রকৃতি জানা এবং নিয়ন্ত্রণের জন্য গবেষণাকে অগ্রাধিকার দিতে হবে। মানিলন্ডারিং রোধে জনসচেতনতা সৃষ্টির জন্য সিআইডি, এমএফএস, বিটিআরসি এবং বিএফআইইউসহ বিভিন্ন সংস্থার সমন্বয়ে নিয়মিত কর্মশালার আয়োজন করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডিআইজি মো. মাইনুল হাসান। সভাপতিত্ব করেন অতিরিক্ত ডিআইজি তানভীর হায়দার চৌধুরী। সঞ্চালক ছিলেন প্রফেসর ড. খান সরফরাজ আলী। ওই অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি সাংবাদিক এবং সিআইডির বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঊষার আলো-এসএ