সূচকের উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : আজ মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সপ্তাহের তৃতীয় কার্যদিবস পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

আজ ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫২ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২৫৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫৮৬ ও ২৬৮৫ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে ১ হাজার ৯১০ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে প্রায় ১৪৮ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ১ হাজার ৭৬২ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৪টি কোম্পানির ও কমেছে ১১৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অন্যদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১ হাজার ২৪০ পয়েন্টে। আজ সিএসইতে হাত বদল হওয়া ৩২৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৭টির ও কমেছে ৯৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৭০ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে যা প্রায় ৫ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল মোট ৭৫ কোটি ৭৬ লাখ টাকার।

(ঊষার আলো-এফএসপি)