UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হামাস-ইসরাইল সংঘাত: জাতিসংঘে পাশ হলো না রুশ-মার্কিন প্রস্তাব

usharalodesk
অক্টোবর ২৬, ২০২৩ ৩:২৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক: হামাস-ইসরাইল সংঘাত ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পৃথক প্রস্তাব (রেজল্যুশন) দিয়েছিল রাশিয়া ও যুক্তরাষ্ট্র। কিন্তু এক দেশ অপর দেশের প্রস্তাবে ভেটো দেওয়ায় পাশ হয়নি কোনো প্রস্তাবই। অর্থাৎ নিরাপত্তা পরিষদ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরাইলের নির্বিচার হামলা নিয়ে কার্যত বিভক্ত হয়ে পড়েছে।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এবং কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, ফিলিস্তিনি ভূখণ্ডটিতে রক্তপাত বন্ধের লক্ষ্যে গতকাল বুধবার নিরাপত্তা পরিষদের বৈঠকে পর পর দুটি প্রস্তাব  উত্থাপন করা হয়। তবে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার ভেটো ক্ষমতা প্রয়োগে কোনোটিই গৃহীত হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, বৈঠকের শুরুতে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে একটি খসড়া প্রস্তাব উত্থাপন করা হয়। এতে গাজায় ‘মানবিক বিরতির’ কথা বলা হয়। সেই সঙ্গে ইসরাইলের নাম উল্লেখ না করে বলা হয়, সব দেশের নিজেদের রক্ষা করার অধিকার রয়েছে।

যুক্তরাষ্ট্রের এ প্রস্তাবের বিরোধিতা করে নিরাপত্তা পরিষদের স্থায়ী অপর দুই সদস্য রাশিয়া ও চীন। তারা এতে ভেটো দেয়। এ ছাড়া প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় অস্থায়ী সদস্য সংযুক্ত আরব আমিরাত।

চীন ও রাশিয়া বলেছে, যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবে যুদ্ধবিরতির কথা বলা হয়নি। সেই সঙ্গে ভবিষ্যতে আরও হামলার বিষয়ে প্রস্তাবটিতে সবুজ সংকেত দেওয়া হয়েছে। অপরদিকে মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী দেশ আরব আমিরাত বলেছে, মার্কিন খসড়া প্রস্তাবে ইসরাইলি ও ফিলিস্তিনিদের জীবনকে একই চোখে দেখা হয়নি।

তবে প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, আলবেনিয়া, ইকুয়েডর, গ্যাবন, ঘানা, জাপান, মাল্টা ও সুইজারল্যান্ড। ব্রাজিল ও মোজাম্বিক ভোটদানে বিরত ছিল।

এর পর নিরাপত্তা পরিষদে রাশিয়ার পক্ষ থেকে আরেকটি খসড়া প্রস্তাব উত্থাপন করা হয়। এতে গাজায় অবিলম্বে মানবিক কারণে ‘যুদ্ধবিরতির’ দাবি জানায় মস্কো। এ প্রস্তাবও যথেষ্ট সমর্থন পেতে ব্যর্থ হয়।

রুশ প্রস্তাবটিতে ভেটো দেয় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। পক্ষে ভোট দেয় রাশিয়া, চীন, সংযুক্ত আরব আমিরাত ও গ্যাবন। আর ভোটদানে বিরত ছিল ফ্রান্স, আলবেনিয়া, ব্রাজিল, ইকুয়েডর, ঘানা, জাপান, মাল্টা, সুইজারল্যান্ড ও মোজাম্বিক।এর আগেও গাজার যুদ্ধবিরতি নিয়ে নিরাপত্তা পরিষদে রাশিয়ার একটি এবং ব্রাজিলের একটি খসড়া প্রস্তাব বাতিল হয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন ও রাশিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। এ ছাড়া অস্থায়ী সদস্য রয়েছে ১০টি। সবার ভোট দেওয়ার ক্ষমতা রয়েছে। তবে যে কোনো প্রস্তাব পাসে স্থায়ী পাঁচ সদস্যের সবার সম্মতির দরকার হয়। কোনো একটি স্থায়ী সদস্য ভেটো দিলে প্রস্তাব বাতিল হয়ে যায়।

ঊষার আলো রিপোর্ট