UsharAlo logo
বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

২১ মার্চ পৃথিবীকে অতিক্রম করবে এই বিশালাকার গ্রহাণু

usharalodesk
মার্চ ১০, ২০২১ ৮:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : একটি বিশালাকার গ্রহাণু ধেয়ে আসছে। এটি পৃথিবীর পাশ দিয়ে অতিক্রম করবে বলে জানিয়েছে আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তবে এতে ভয় পাওয়ার কিছু নেই বলেও আশ্বস্ত করেছে সংস্থাটির গবেষকরা।
৯ মার্চ মঙ্গলবার দ্য নাসা অ্যাস্টরয়েড ওয়াচ নামের একটি ভ্যারিফাইড টুইটার একাউন্ট থেকে একটি পোষ্ট দিয়ে এ তথ্য বলা হয়েছে।
পৃথিবীর কাছকাছি বিশালাকার গ্রহাণু আসার কথা শুনে বিশ্বব্যাপী ভীতি ছড়িয়ে পড়েছিল। কিন্তু আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থার গবেষকরা বলছে এই গ্রহাণু নিয়ে ভয়ের কিছু নেই। তারা বলছেন, এটি নিরাপদ দূরত্বে থেকেই পৃথিবীকে অতিক্রম করবে।
নাসা জানিয়েছেন বিশালাকার এই গ্রহাণুর নাম ‘২০০১ এফও ৩২’। এটি ২১ মার্চ পৃথিবীকে অতিক্রম করবে। টুইটার পোষ্টে বলা হয়েছে, ‘২০০১ এফও ৩২’ নিরাপদে ১৩ লাখ মাইল দূর দিয়ে পৃথিবীকে অতিক্রম করবে। এটি নিরাপদ দূরত্ব। চাঁদ থেকে ৫ গুণ দূর দিয়ে যাবে এ গ্রহাণুটি। তাই এটি পৃথিবীতে আঘাত হানার কোনো ঝুঁকি নেই।
নাসার তথ্য অনুযায়ী, এই গ্রহাণুটি প্রথম আবিষ্কৃত হয় ২০০১ সালে। তারা ২ দশক ধরে এই গ্রহাণুর অস্তিত্ব সম্পর্কে জানে। গ্রহাণুটি বিশালাকার হওয়ার কারণে সবার নজর কেড়েছে। এটির ব্যাস এক মাইল, কিন্তু এ নিয়েও বেশ কিছু অনিশ্চয়তা থেকে গেছে বলে জানিয়েছে সংস্থাটি।

 

(ঊষার আলো-এম.এইচ)