UsharAlo logo
রবিবার, ৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

২ বছর পর আজ চালু হচ্ছে খুলনা-কলকাতা ট্রেন

pial
মে ২৯, ২০২২ ৯:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : প্রায় ২ বছর বন্ধ থাকার পর খুলনা-কলকাতা যাত্রীবাহী ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’ আবার চালু হচ্ছে। ট্রেনটি রবিবার (২৯ মে) সকালে কলকাতা থেকে যাত্রা করে দুপুর সাড়ে ১২টায় খুলনা স্টেশনে পৌঁছাবে। এরপর ১ ঘণ্টা বিরতির পর দুপুর দেড়টায় খুলনা থেকে আবারো কলকাতায় যাত্রা করবে।

২০১৭ সালের ১৬ নভেম্বর কলকাতা-খুলনার মধ্যে ৪৫৬ টি আসনের বন্ধন এক্সপ্রেস ট্রেন চলাচল শুরু হয়। ভারত থেকে প্রতি রবি-বৃহস্পতিবার ট্রেনটি যাতায়াত করতো। করোনার মহামারির কারণে ২০২০ সালের ১৫ মার্চ থেকে বন্ধন এক্সপ্রেস বন্ধ হয়ে যায়।

খুলনা রেলওয়ে স্টেশনের মাস্টার মানিক চন্দ্র সরকার বলেন, পূর্বের নিয়মেই রবি -বৃহস্পতিবার ট্রেনটি ফের চালু হচ্ছে। দুপুর সাড়ে ১২টায় খুলনা আসবে এবং ১ ঘণ্টা বিরতি শেষে দুপুর দেড়টায় কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যাবে।

তিনি আরো জানান, ডলারের দাম বৃদ্ধি পাওয়ায় আগে থেকে প্রতি যাত্রীকে এসি চেয়ারের জন্য অতিরিক্ত ৩৫ টাকা ও এসি কেবিন সিটের জন্য অতিরিক্ত ৫৫ টাকা দিতে হবে। অর্থাৎ ভ্রমণ করসহ যাত্রীদের এসি চেয়ারবাবদ এখন ১ হাজার ৫৫০ টাকা এবং এসি কেবিনবাবদ ২ হাজার ৫৫ টাকা ব্যয় হবে।

ট্রেনটিতে ৪৫৬ টি আসনের মধ্যে ৩১২ টি এসি চেয়ার এবং ১৪৪ টি প্রথম শ্রেণির আসন রয়েছে। কলকাতা-খুলনার দূরত্ব ১৭২ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশে ৯৫ কিলোমিটার ও ভারতে ৭৭ কিলোমিটার।

(ঊষার আলো-এসএইস)