UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে জাহাজ ছিনতাই নাটকের অবসান ঘটালো ইংল্যান্ড

usharalodesk
আগস্ট ৫, ২০২১ ৫:০৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতের উপকূলের কাছে ওমান সাগরে পানামার পতাকাবাহী বিটুমিন বহনকারী এমভি অ্যাসফল্ট প্রিন্সেস নামের এক জাহাজ ছিনতাই হয়েছে বলে দাবি করেছিল ব্রিটিশ কর্তৃপক্ষ।

এবার জাহাজটি নিরাপদে রয়েছে ও ছিনতাই নাটকের অবসান হয়েছে বলে জানিয়ে ব্রিটিশ মেরিটাইম এজেন্সি একটি টুইট বার্তায় লিখেছে, যারা জাহাজটিতে অনুপ্রবেশ করেছিল তারা এটি ছেড়ে চলে গিয়েছে।

জাহাজটি এখন নিরাপদে আছে ঘটনাটি শেষ হয়েছে।

এর আগে একই সংস্থা দাবি করে, সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরা বন্দরের অদূরে একটি ব্রিটিশ জাহাজ ‘সম্ভাব্য ছিনতাই’ করা হয়েছে।

তারা আরো দাবি করেছিল যে, ওমান সাগরের এই ঘটনায় ‘ইরানের সামরিক বাহিনী বা তাদের অনুগত কোনো গোষ্ঠী’ জাহাজটিতে অনুপ্রবেশ করেছে ও এটিকে ইরান উপকূলের দিকে নিয়ে যাওয়া হচ্ছে।

কিন্তু ইরান একটি বাণিজ্যিক জাহাজ ছিনতাই করে কি উদ্দেশ্য হাসিল করতে চায় তা ব্রিটিশ সংস্থাটি সে সময় স্পষ্ট করতে পারেনি। আর নাটকের শেষ দৃশ্য ঠিকমতো মেলাতে না পারায় তারাই এবার ছিনতাই নাটকের অবসান ঘটাল।

এমনকি গতকাল বুধবার (৪ আগস্ট) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইসও বলেছিলেন, যারা জাহাজটির নিয়ন্ত্রণ নিয়ে এটির গতিপথ পরিবর্তন করেছে তারা সম্ভবত ইরানি।

তবে পশ্চিমা সূত্রগুলো জাহাজ ছিনতাই নাটকের অবসান ঘটানোর আগে লন্ডনস্থ ইরান দূতাবাস একটি টুইটার বার্তায় বলেছিল, পারস্য উপসাগর থেকে আমাদের সূত্রগুলোতে পাওয়া তথ্যমতে, ওই অঞ্চলে নতুন কোনো জাহাজেই কোনো ধরনের অস্বাভাবিক ঘটনা ঘটেনি।

(ঊষার আলো-এফএসপি)