UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্ধেক সময়ে হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা

usharalodesk
জুলাই ১৫, ২০২১ ৫:০৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : করোনা মহামারি কমে এলে নভেম্বর ও ডিসেম্বরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি আরও বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে আগের অর্ধেক সময়ে এবারের পরীক্ষা হবে। সেই সাথে পরীক্ষার প্রশ্নপত্রের ধরন, নম্বর বণ্টন এবং সিলেবাস নিয়েও ধারনা দিয়েছেন তিনি। শিক্ষামন্ত্রী জানান, সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে গ্রুপভিত্তিক শুধু ৩টি নৈর্বাচনিক বিষয়ের ওপর পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর কমিয়ে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা হতে পারে। পরীক্ষার সম্ভাব্য সময় এসএসসি ও সমমান এ বছরের নভেম্বরের ২য় সপ্তাহে এবং এইচএসসি ও সমমান পরীক্ষা ডিসেম্বরের ১ম সপ্তাহ।

অর্ধেক সময়ে পরীক্ষা নেওয়া হবে অর্থাৎ ৩ ঘণ্টার পরীক্ষা হবে দেড় ঘণ্টায়। প্রশ্নপত্র এখন যেভাবে বহুনির্বাচনী ও রচনামূলক হয় সেভাবেই হবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীরা প্রশ্ন বাছাই করার ক্ষেত্রে বেশি সুযোগ পাবে। যেমন আগে যেখানে ১০টি প্রশ্নের মধ্যে থেকে ৮টির উত্তর দিতে হতো। এখন হয়তো সেই ১০টি প্রশ্নই থাকবে। কিন্তু তার মধ্যে ৩টি বা ৪টির উত্তর দিতে বলা হতে পারে। এতে শিক্ষার্থীদের প্রশ্ন বেছে নেওয়ার সুযোগ বেড়ে যাবে। প্রতি বিষয়ে মোট নম্বর ১০০’র বদলে ৫০ নম্বর করা হবে। এই ৫০ নম্বরকে ১০০ তে রূপান্তর করে পরীক্ষার ফল দেওয়া হবে।

(ঊষার আলো-আরএম)