UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগের মতো জমছে না নতুন নোটের বাজার

usharalodesk
মে ১২, ২০২১ ৫:৪১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : নতুন জামা-কাপড়ের পাশাপাশি ঈদের দিন সেলামি দেওয়ার জন্য নতুন টাকার চাহিদা গত দুই বছর ধরে আর আগের মতো নেই। কিন্তু ভোক্তার চাহিদা বিবেচনা করে ব্যাংকের পাশাপাশি বিভিন্ন মোড় এবং বাংলাদেশ ব্যাংকের সামনে বসেছে নতুন নোটের বাজার।

বিভিন্ন মোড়ের নতুন নোটের বাজার ঘুরে দেখা যায়, সড়কের আশেপাশে ফুটপথে টুলের উপর নতুন নোট সাজিয়ে বেচাকেনা চলছে বেশ কয়েকটি দোকানে। চাহিদার ওপরে নির্ভর করে মুহূর্তের মধ্যেই উঠানামা করছে তার দাম। ক্রেতার সংখ্যা বাড়লেই নোটের বিনিময় মুল্য বেড়ে যাচ্ছে।

তবে বিক্রেতাদের দাবি তারা অতিরীক্ত দাম নিচ্ছে না। এক বিক্রেতা বলেন, করোনার ফলে নতুন নোট বিনিময় কমে গিয়েছে। গত বছরের ঈদ থেকেই এ অবস্থা। মহামারীর আগে যে পরিমাণ নোট বিক্রি হতো করোনার পর থেকে তা অর্ধেকে নেমে এসেছে।

বাংলাদেশ ব্যাংকসহ কয়েকটি সরকারি-বেসরকারি ব্যাংক শাখা থেকে নতুন নোট বিনিময় করা হলেও কিছু কিছু অসাধু কর্মকর্তাদের যোগসাজশে নতুন টাকা ব্যাংক থেকে বের করে বিক্রি করা হচ্ছে বিভিন্ন মোড়ে।

অন্যদিকে ঈদ উপলক্ষে ব্যাংকের এটিএম বুথ থেকে নতুন টাকা দেওয়া হলেও সেখানে শুধু ৫০০ ও ১০০০ টাকার নোটই দেওয়া হয়। কিন্তু নতুন ক্রেতাদের অধিকাংশের চাহিদা হল ১০ থেকে ১০০ টাকার নোটের। কাজেই ব্যাংকের সামনে বিভিন্ন মোড়ই একমাত্র ভরসা ঈদের আগে নতুন নোট প্রত্যাশীদের।

(ঊষার আলো-এফএসপি)